জাপার নির্বাচন মহাজোট থেকে: হাওলাদার

আওয়ামী লীগের মহাজোট থেকেই নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিল জাতীয় পার্টি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2018, 02:45 PM
Updated : 13 Nov 2018, 03:30 PM

আলোচনার মধ্য দিয়ে আওয়ামী লীগের কাছ থেকে প্রত্যাশিত সংখ্যক আসন পাওয়ার আশাও রেখেছেন দলটির মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার।

বিএনপিবিহীন দশম সংসদ নির্বাচন এইচ এম এরশাদের দল আলাদাভাবে অংশ নিলেও ২০০৮ সালের নির্বাচন জোট বেঁধেই করেছিল আওয়ামী লীগ ও জাতীয় পার্টি।

এবার তাদের আলোচনা চললেও তফসিল ঘোষণার চার দিন পরও কোনো সিদ্ধান্ত জানানো হচ্ছিল না।

এর মধ্যেই মঙ্গলবার জাতীয় পার্টির মহাসচিব হাওলাদার বনানীতে দলীয় চেয়ারম্যানের কার্যালয়ে সাংবাদিকদের বলেন, “জাতীয় পার্টি মহাজোটে থেকেই নির্বাচনে অংশ নেবে।”

আসন বণ্টন কেমন হবে- জানতে চাইলে তিনি বলেন, “আশা করছি, শরিক দলগুলো প্রত্যাশা অনুযায়ী আসন পাবে। তবে সব কিছুই আলাপ-আলোচনার মাধ্যমে চূড়ান্ত হবে।”

জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ এর আগে জানিয়েছিলেন, বিএনপি ভোটে এলে তারা আওয়ামী লীগের সঙ্গে জোট বেঁধে নির্বাচন করবে, আর বিএনপি না এলে তারা ৩০০ আসনেই প্রার্থী দেবে।

এরশাদ সম্প্রতি বলেছিলেন, “আমরা আওয়ামী লীগের কাছে ১০০ আসনের তালিকা দিয়েছি। এর মধ্যে ৭০ আসন তো পেতে পারি।”

জাতীয় পার্টির কো চেয়ারম্যান জি এম কাদের সাংবাদিকদের বলেন, “যত দ্রুত সম্ভব মহাজোটের আসন বণ্টন শেষ হবে। চুলচেরা বিশ্লেষণে চূড়ান্ত করা হবে প্রার্থী তালিকা।”

মহাজোট হলে বিএনপি জোটকে হারিয়ে জয়ে আশাবাদী কাদের বলেন, “প্রতিটি আসনেই জাতীয় পার্টির রিজার্ভ ভোট আছে, তারাই প্রতিটি আসনের জয়পরাজয়ে মূল ভূমিকা রাখবে। আওয়ামী লীগের সাথে জাতীয় পার্টি থাকলে প্রতিটি আসনে মহাজোটের প্রার্থীর বিজয়ের পথ সহজ হবে।”

নবম সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল ও জাতীয় পার্টি মহাজোট করে নির্বাচনে অংশ নিয়েছিল। ওই নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ছিল ২৬৪ জন, জাতীয় পার্টি প্রার্থী দিয়েছিল ৪৯টি আসনে। আওয়ামী লীগ জিতেছিল ২৩০টি আসনে, জাতীয় পার্টি ২৭টিতে।

বিএনপিবিহীন দশম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ছিল ২৪৭ জন। ওই নির্বাচনে নানা নাটকীয়তার পর জাতীয় পার্টি আলাদাভাবে ভোটে অংশ নিয়েছিল, তাদের প্রার্থী ছিল ৮৬ জন। আওয়ামী লীগ বিজয়ী হয় ২৩৪টি আসনে, জাতীয় পার্টি ৩৪টিতে।

জাতীয় পার্টি জানিয়েছে, তিন দিনে তাদের ১ হাজার ৯৮৬টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।

এরশাদের ভাই জি এম কাদের ঢাকা-১৮ থেকে একটি মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।