ক্ষমতায় গেলে ৭ দিনের মধ্যে ডিজিটাল আইন বাতিল: মওদুদ

বিএনপি আগামীতে ক্ষমতায় গেলে সাত দিনের মধ্যে বর্তমান সরকারের করা ‘ডিজিটাল নিরাপত্তা আইন’ ও ‘সম্প্রচার নীতিমালা’ বাতিল করবে বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির নেতা মওদুদ আহমদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2018, 09:27 AM
Updated : 20 Oct 2018, 09:27 AM

শনিবার এক মানববন্ধনে তিনি বলেন, “এই দুই আইনের মাধ্যমে আমাদের সংবাদপত্র ও গণমাধ্যম আর স্বাধীনভাবে সংবাদ পরিবেশ করতে পারবে না। কারণ হাত-পা বেঁধে দেওয়া হয়েছে, এখন মুখও বেঁধে দেয়া হয়েছে। বাক স্বাধীনতা বলতে যেটা বোঝায়, আমাদের সংবিধানের যে মৌলিক অধিকার, সেটা আজকে কেড়ে নেয়া হয়েছে।”

২১ অগাস্ট গ্রেনেড মামলায় তারেক রহমানকে যাবজ্জীবন সাজার প্রতিবাদে জাতীয়তাবাদী মহিলা দলের উদ্যোগ জাতীয় প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন হয়।

মওদুদ বলেন, “তারেক রহমান যেদিন ফিরে আসবেন, আত্মসমর্পণ করে তিনি আপিল করবেন এবং জামিন নেবেন। তিনি হাই কোর্টে প্রমাণ করবেন, তার বিরুদ্ধে যে রায় হয়েছে সেটা অচল রায়। এই রায় কার্য্কর হবে না।”

খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান গত দশ বছর ধরে পরিবার নিয়ে লন্ডনে অবস্থান করছে। খালেদা জিয়া দুর্নীতি মামলার সাজায় কারাগারে যাওয়ার পর তিন মামলার সাজা মাথায় নিয়ে বিদেশে থাকা তারেকই এখন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

মওদুদ বলেন, “আপিলে তারেক রহমান অবশ্যই সফল হবেন এবং হাই কোর্টের বিচারে তাকে নির্দোষ বলে খালাস দেওয়া হবে- এই বিশ্বাস আমরা রাখি।”

তিনি অভিযোগ করেন, সরকার শুধু ‘রাজনৈতিক কারণে’ এ মামলার রায়কে ‘অগ্রহণযোগ্য’ করে তুলেছে।

“তারেক রহমান ওই ঘটনার সঙ্গে বিন্দুমাত্র জড়িত ছিলেন না। বিএনপি সরকারের সময়ে ওই ঘটনার পর আমরা তদন্তের জন্য এফবিআই ও ইন্টারপোলকে এনেছিলাম ঢাকায়। তারা তদন্ত করেছেন, কিন্তু সেই তদন্তে কখনো কোনোখানে তারেক রহমানের নাম উল্লেখ করা হয়নি।”

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এসে ‘রাজনৈতিক প্রতিহিংসার কারণে’ তারেক রহমানকে এ মামলায় জড়িয়েছে মন্তব্য করে মওদুদ বলেন, “আমরা মনে করি, এটা ফরমায়েসি রায়। এই রায় দেশের মানুষ মানেনি।”

আওয়ামী লীগের বর্তমান সরকারের পতন ঘটাতে সারাদেশে গ্রাম-গঞ্জে জাতীয় ঐক্যফন্টের ডাক পৌঁছে গেছে মন্তব্য করে এই বিএনপি নেতা বলেন, “সকল দল-মতকে নিয়ে এটি একটি জাতীয় ঐক্য এবং এর মাধ্যমে সরকারের পরিবর্তন আনা হবে, সরকারকে বাধ্য করা হবে সংলাপে বসতে এবং এই সরকারকে বাধ্য করা হবে সংসদ বাতিল করে একটি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠান করার জন্য।”

এই ঐক্য দিন দিন আরও জোরদার হবে এবং আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্ত করা হবে বলেও মন্তব্য করেন মওদুদ।

মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাসের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সুলতানা আহমেদের পরিচালনায় এ মানববন্ধন কর্মসূচিতে মহিলা দলের নূরজাহান ইয়াসমীন, জেবা খান, রাজিয়া আলীম, পেয়ারা মোস্তফা, শামসুন্নাহার ও আমেনা খাতুন বক্তব্য দেন।