পুলিশি গ্রেপ্তার প্রতিরোধ করুন: আমীর খসরু

পুলিশি গ্রেপ্তারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে বিএনপি নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন দলটির নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2018, 03:02 PM
Updated : 23 July 2018, 04:09 PM

সিটি করপোরেশন নির্বাচনের আগে সিলেট ঘুরে আসার অভিজ্ঞতা তুলে ধরে তিনি সোমবার ঢাকায় এক আলোচনা অনুষ্ঠানে বক্তব্যে এই আহ্বান জানান বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য।

আমীর খসরু বলেন, “আমি সিলেটে গিয়েছি, সেখানে ধানের শীষের পক্ষে জোয়ার উঠে গেছে। সেটাকে আজকে রোধ করার জন্য আবারও সেই গ্রেপ্তার। সেখানে সরাসরি গ্রেপ্তারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে উঠছে। সিলেটে দু‘বার থানা ঘেরাও হয়েছে এবং আরও ঘেরাও হবে।

“প্রত্যেকটা এলাকাতে থানা ঘেরাও করতে হবে। যারা অন্যায়ভাবে বিরোধী দলীয় নেতা-কর্মীদের গ্রেপ্তার করছে, আমি মনে করি প্রতিটি জায়গায় প্রতিরোধ গড়ে তুলতে হবে।”

আওয়ামী লীগ নির্বাচনকে একটি ‘প্রকল্প’ হিসেবে নিয়েছে নানা কার্যক্রম চালাচ্ছে দাবি করে আমীর খসরু বলেন, “ওই প্রকল্পের বিরুদ্ধে বিএনপিকেও পাল্টা প্রকল্প তৈরি করতে হবে।

“সেই প্রকল্পের প্রধান কাজ হবে- যেখানে গ্রেপ্তার করতে যাবে সেখানেই প্রতিরোধ গড়ে তুলতে হবে। যেখানে গ্রেপ্তার করে থানায় আনবে, সেই থানা ঘেরাও করতে হবে।”

ভোটে অনিয়ম হলে নির্বাচন কমিশন ঘেরাওয়ের প্রস্তুতি নিতেও দলের নেতা-কর্মীদের আহ্বান জানান আমীর খসরু।

মাহমুদুর রহমানের উপর হামলার নিন্দা জানিয়ে তিনি বলেন, “এগুলো হচ্ছে তাদের পতনের লক্ষণ, তাদের নার্ভাসনেসের কারণ। তারা এমন জায়গা গিয়ে পড়েছে যে, পতন নিশ্চিতভাবে বুঝতে পারছে। মানুষ যখন পতনের দিকে যায়, এ ধরনের কাজগুলো করে থাকে।”

কারাগার থেকে খালেদা জিয়াকে মুক্ত করতে সব নেতা-কর্মীকে আন্দোলনের প্রস্তুতি নেওয়ার আহ্বানও জানান এই বিএনপি নেতা।

জাতীয় প্রেস ক্লাবে নাগরিক অধিকার আন্দোলন ফোরামের উদ্যোগে এই আলোচনা সভায় সংগঠনের সভাপতি একে এম মোয়াজ্জেম হোসেন ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম  ছাড়াও বক্তব্য রাখেন বিএনপি নেতা আমানউল্লাহ আমান, ইসমাইল হোসেন বেঙ্গল, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, লেবার পার্টির একাংশের মহাসচিম হামদুল্লাহ আল মেহেদি।