ভোট নিয়ে ‘ষড়যন্ত্রের অডিও’, বিএনপি নেতা মিজান গ্রেপ্তার

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনকে ‘প্রশ্নবিদ্ধ করার ষড়যন্ত্রের’ অভিযোগে বিএনপির কেন্দ্রীয় নেতা অবসরপ্রাপ্ত মেজর মিজানুর রহমান মিজানকে গ্রেপ্তার করেছে পুলিশ।  

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2018, 12:08 PM
Updated : 27 June 2018, 10:28 AM

ভোটের আগের দিন এক ব্যক্তির সঙ্গে মিজানের কথিত টেলি কথোপকথনের দুটি অডিও ক্লিপ ইন্টারনেটে ছড়িয়ে পড়ার পর সোমবার মধ্যরাতে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ গুলশানের বাসা থেকে তাকে গ্রেপ্তার করে।

প্রধানমন্ত্রী উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন তার ফেইসবুকে ওই দুই অডিওর একটি শেয়ার করে লিখেছেন- “গাজীপুরে নাশকতার ছক ছিল বিএনপির .....”।

ঢাকা মহানগর পুলিশের উপ কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তার কথোপকথনের একটি রেকর্ড পাওয়া গেছে। সেটি যাচাই করে তার ভয়েস আমরা নিশ্চিত হয়েছি। এ কারণেই তাকে গ্রেপ্তার করা হয়েছে।”

বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মিজান গ্রেপ্তার হয়ে পুলিশ হেফাজতে থাকায় এ বিষয়ে তার বক্তব্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম জানতে পারেনি। ওই অডিওর কণ্ঠ মেজর মিজানের কিনা বা অন্য প্রান্তের ব্যক্তি কে- সেসব বিষয়ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম নিজস্বভাবে যাচাই করতে পারেনি।    

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে মিজানের গ্রেপ্তারের নিন্দা জানালেও ওই অডিও নিয়ে কোনো কথা বলেননি।

পরে এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, মিজানুর রহমানকে ‘গুম করতে না পেরে’ তার ভাবমূর্তি ক্ষুণ্ণের উদ্দেশ্যে ‘কাল্পনিক অডিও ক্লিপ‘ ছাড়া হয়েছে।

এর মধ্যে ইউটিউবে আসা একটি অডিওতে দুইজনকে গাজীপুরের ভোট নিয়ে কথা বলতে শোনা যায়, যাদের একজন বিএনপি নেতা মেজর (অব.) মিজান বলে দাবি করা হয়েছে ক্যাপশনে।  

সেখানে তাকে গাজীপুরের স্থানীয় এক ব্যক্তির সঙ্গে কথা বলতে শোনা যায়। নির্বাচনের দিন গাজীপুরের কাশিমপুর ইউনিয়নের তিন ভোটকেন্দ্রে ‘আওয়ামী লীগের ব্যাজ ও নৌকার ব্যানার’ নিয়ে ঘুরতে পারবে এরকম তিনজন ছেলে ‘ম্যানেজ’ করতে বলেন তিনি, যারা ‘প্রয়োজনে আওয়ামী লীগ করে, কিন্তু মনে মনে বিএনপি’।

সেজন্য টাকা পয়সা ও ভোটের দিন ‘যন্ত্রপাতি’ দেওয়া হবে বলেও আশ্বাস দেওয়া হয় ওই টেলি আলাপে।

তাকে বলতে শোনা যায়, “যে পোলিং সেন্টারটা, তিনটার ভেতরে যে কোনো একটা, কিন্তু এই পোলিং সেন্টারের পাশে আমাদের কোনো লোকের বাড়ি থাকতে হবে। যে বাড়ির ভেতরে বইসা, জানলার ভেতরে বইসা… দোতলা বাড়ি বাড়ি থাকলে সুবিধা হয়, বুঝাইতে পারছি?”

লোক ভাড়া করা আর বাসা ভাড়া নেওয়ার অগ্রগতি নিয়ে আলোচনা করতে শোনা যায় অন্য অডিওতে।

যাকে মিজান বলা হচ্ছে, তাকে বলতে শোনা যায়, “এগুলারে (ভাড়া করা লোক) একটা গাড়ি দিয়া তুমি ঢাকায় চইলা আসবা। আমি ট্রেনিং মেনিং দিয়া ছাইড়া দিব। … বুঝতে পারছো?

ভাড়া করা লোকদের গুলশান না উত্তরা কোথায় আনতে হবে- সে বিষয়টি পরে বলে দেওয়া হবে বলেও জানান তিনি। 

 

মিজানকে গোয়েন্দা পুলিশ কার্যালয়ে রাখা হয়েছে জানিয়ে উপ কমিশনার মাসুদুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ ব্যাপারে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।”