মেয়র প্রার্থী হতে মনোনয়নপত্রও কিনেছেন এইচ বি এম ইকবাল

ডিএনসিসিতে আওয়ামী লীগের মেয়র প্রার্থী হতে আবেদন করার পর রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়নপত্রও কিনেছেন সাবেক সংসদ সদস্য এইচ বি এম ইকবাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2018, 12:50 PM
Updated : 14 Jan 2018, 12:50 PM

২০ দলের প্রার্থী চূড়ান্ত না হলেও মনোনয়নপত্র কিনেছেন জামায়াতে ইসলামীর নেতা মুহাম্মদ সেলিমউদ্দিনও।

আগামী ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচনে প্রার্থী হতে মনোনয়নপত্র কেনা ও জমা দেওয়ার শেষ দিন ১৮ জানুয়ারি।

১৯৯৬ সালে ঢাকায় আওয়ামী লীগের টিকিটে সংসদ সদস্য নির্বাচিত হওয়া ব্যবসায়ী ইকবাল নানা কারণে বিতর্কিত হয়ে পড়ার পর আর মনোনয়ন পাননি।

দুই দশক পর ডিএনসিসির মেয়র উপ-নির্বাচনের তফসিল হলে শনিবার আওয়ামী লীগের মনোনয়ন ফরম কেনেন তিনি। পরদিন রোববার তিনি রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়নপত্র কেনেন।

এইচ বি এম ইকবাল

ইকবাল ছাড়াও আওয়ামী লীগের প্রার্থী হতে ইচ্ছুক বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম। আতিক দাবি করেছেন, তিনি আওয়ামী লীগ সভানেত্রীর ইশারা পেয়েই ভোটের মাঠে নেমেছেন।

ইকবাল ও আতিকের মতো মেয়র পদে নৌকা প্রতীকে লড়তে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন আরও কয়েকজন। ১৫ জানুয়ারির পর দলটি প্রার্থীর নাম প্রকাশ করবে।

এই উপ-নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা তাজুল ইসলাম রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, আগারগাঁওয়ের রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে ইকবালসহ এই পর্যন্ত আটজ মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

বিএনপির মনোনয়নপ্রত্যাশী শাকিল ওয়াহেদ এবং জামায়াত নেতা সেলিমউদ্দিনও মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বলে জানান তিনি।

আওয়ামী লীগের মতো বিএনপিও ধানের শীষ প্রতীক নির্বাচনে ভোট করতে আগ্রহীদের মধ্যে মনোনয়ন ফরম বিক্রি করছে।

ফরম কিনেছেন বিএনপির বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন, সহ প্রকাশনা বিষয়ক সম্পাদক শাকিল ওয়াহেদ, গত নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল, সাবেক সাংসদ অবসরপ্রাপ্ত মেজর আখতারুজ্জামান (রঞ্জন) এবং বিএনপির ঢাকা মহানগর উত্তরের সভাপতি এম এ কাইয়ুম।

সোমবার সাক্ষাৎকার গ্রহণের পর তাদের মধ্য থেকে একজনকে প্রার্থী ঘোষণা করা হবে বলে বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে।

মুহাম্মদ সেলিমউদ্দ

বিএনপি নেতৃত্বাধীন ২০ দল জোটগতভাবে নির্বাচন করার সিদ্ধান্ত নিলেও আগে থেকে প্রচার চালিয়ে আসছেন জোটভুক্ত জামায়াতের সেলিমউদ্দিন।

জোটের সিদ্ধান্ত এলেও তিনিও মেয়র পদের মনোনয়নপত্র কিনেছেন। জামায়াতের নিবন্ধন না থাকায় সেলিম স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বলে জানান সহকারী রিটার্নিং কর্মকর্তা তাজুল।

জামায়াতের তৎপরতায় বিএনপির কর্মীদের মধ্যে সন্দেহ জাগলেও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আশাবাদী, জামায়াত শেষ পর্যন্ত জোটের সিদ্ধান্ত মেনে নেবে।

মেয়র পদে মনোনয়নপত্র ক্রেতাদের মধ্যে আরও রয়েছেন- ইসলামী আন্দোলনের শেখ মোহাম্মদ ফজলে বারী মাসুম, এনপিপির মাসুম বিল্লাহ, স্বতন্ত্র স্বাধীন আখতার আইরিন, নিবন্ধনহীন বাংলাদেশ ডিজিটাল আওয়ামী লীগের পরিচয়ে রবিন কুমার পাল, নিবন্ধনহীন নতুন দল এনডিএমের শাফিন আহমেদ।

ঢাকা উত্তরে মেয়র পদে উপ-নির্বাচনের পাশাপাশি কয়েকটি নতুন ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচন হবে।

সহকারী রিটার্নিং কর্মকর্তা তাজুল জানান, এ পর্যন্ত সাধারণ কাউন্সিলর পদে ১৯৭ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৭ জন মনোনয়নপত্র নিয়েছেন।