আরো লুটপাট করতেই বিদ্যুতের দাম বৃদ্ধি: বিএনপি

বিদ্যুতের দাম বাড়ানোর মধ্যে দিয়ে সরকারের লুটপাট নীতির বহিঃপ্রকাশ ঘটেছে উল্লেখ করে এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2017, 01:10 PM
Updated : 23 Nov 2017, 01:10 PM

বৃহস্পতিবার বিইআরসি গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণা দেওয়ার পর এক সংবাদ সম্মেলনে দলের পক্ষ থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই দাবি জানান।

তিনি বলেন, “বিদ্যুতের মূল্য বৃদ্ধি শুধু অযৌক্তিক ও গণবিরোধী সিদ্ধান্তই নয়, এটি ভোটারবিহীন সরকারের লুটপাট নীতির বহিঃপ্রকাশ। ক্ষমতাসীন দলের শীর্ষ নেতা ও তাদের আত্মীয় স্বজনদের লুটপাটের আরো বেশি সুযোগ করে দিতেই বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে।

“আমি বিএনপির পক্ষ থেকে বিদ্যুতের এই মূল্য বৃদ্ধির সিদ্ধান্তের তীব্র নিন্দা, প্রতিবাদ ও ধিক্কার জানাচ্ছি। একই সঙ্গে অবিলম্বে এই গণবিরোধী সিদ্ধান্ত প্রত্যাহারের জোর দাবি করছি।”

প্রতি ইউনিট বিদ্যুতের দাম গড়ে ৩৫ পয়সা বা ৫ দশমিক ৩ শতাংশ বাড়ানোর এই সিদ্ধান্ত আগামী ডিসেম্বর থেকে কার্যকর হবে।

বিদ্যুতের দাম বাড়ায় কৃষি ও শিল্প খাতে বিরূপ প্রভাব পড়ার শঙ্কা প্রকাশ করে রিজভী বলেন, “এই দাম বৃদ্ধিতে সবচেয়ে বিপাকে পড়বে দেশের সীমিত আয়ের মানুষজন। এর ফলে গোটা অর্থনীতিই হুমকির মুখে পড়বে।

“শিল্পখাতেও পড়বে দাম বৃদ্ধির প্রভাব। শিল্প উৎপাদন ব্যয় বেড়ে গেলে বাড়বে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দামও। কৃষি উৎপাদন ব্যাপকভাবে ব্যাহত হবে। আমরা মনে করি নতুন করে বিদ্যুতের দাম বৃদ্ধিতে কৃষি ও শিল্পখাত ধ্বংস হয়ে যাবে।” 

নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়।

বৃহস্পতিবার খালেদা জিয়া পুরান ঢাকার আদালতে যাওয়ার সময় বিভিন্ন স্থানে দাঁড়িয়ে থাকা নেতাকর্মীদের ওপর পুলিশের হামলা এবং বুধবার দলের গণশিক্ষা বিষয়ক সম্পাদক শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের প্রধান অধ্যক্ষ সেলিম ভুঁইয়াকে গ্রেপ্তারের নিন্দা জানান রুহুল কবির রিজভী।

সংবাদ সম্মেলনে দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা হাবিবুল ইসলাম হাবিব, মীর সরফত আলী সপু প্রমুখ উপস্থিত ছিলেন।