খালেদার সঙ্গেও বসবেন সুষমা

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ঢাকা সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পর রাতেই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠকে বসবেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2017, 06:05 AM
Updated : 22 Oct 2017, 06:05 AM

বিএনপির একাধিক জ্যেষ্ঠ নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, রোববার রাত ৮টায় রাজধানীর হোটেল সোনাগাঁওয়ে ওই বৈঠক হবে। দুই দিনের ঢাকা সফরে ওই হোটেলেই উঠবেন সুষমা স্বরাজ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারাও সুষমা স্বরাজের ওই সূচি নিশ্চিত করেছেন। 

বিএনপি নেতারা জানান, খালেদা জিয়ার নেতৃত্বে তাদের সাত সদস্যের একটি প্রতিনিধি দল ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে যাবে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য রিয়াজ রহমান ও সাবিহ উদ্দিন আহমেদ থাকবেন ওই প্রতিনিধি দলে।

রোববার বেলা ২টায় ভারতীয় বিমান বাহিনীর বিশেষ বিমানে সুষমা স্বরাজ ঢাকা পৌঁছাবেন। বঙ্গবন্ধু বিমান ঘাঁটিতে তাকে অভ্যর্থনা জানাবেন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী।

এই সফরে মাহমুদ আলীর সঙ্গে যৌথভাবে ভারত-বাংলাদেশ যৌথ পরামর্শক কমিশনের চতুর্থ সভার সভাপতিত্ব করবেন সুষমা স্বরাজ। ভারত সরকারের অর্থায়নের ১৫টি প্রকল্প উদ্বোধন করবেন তিনি।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সন্ধ্যায় গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

সোমবার বিকালে ঢাকা ছাড়ার আগে সুশীল সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী ও সাংস্কৃতিক কর্মীদের সঙ্গেও তার মতবিনিময় করার কথা রয়েছে।

২০১৪ সালের মে মাসে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নিয়ে প্রথম বিদেশ সফরে বাংলাদেশে এসেছিলেন সুষমা স্বরাজ। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এটি হবে বাংলাদেশে তার দ্বিতীয় সফর।