বিএনপিকর্মীদের শীতের রাত কাটল খোলা আকাশের নিচে

“হোগলা পাতার চাটাই কিনে আনছিলাম থাকার জন্য, তার উপরই শুয়ে-বসে রাত কাটালাম মাঠে,” বলেন কৃষক আজিজুল মন্ডল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2022, 12:28 PM
Updated : 10 Dec 2022, 12:28 PM

শেষ মুহূর্তে ঢাকার গোলাপবাগ ফুটবলে মাঠে সমাবেশের অনুমতি পাওয়ার পর শুক্রবার রাতের শুরুতেই সমাবেশস্থল পূর্ণ হয় বিএনপি কর্মীদের সমাগমে। এরপর শীতের সেই রাত তাদের কাটাতে হয়েছে খোলা আকাশের নিচে।

সে-রাতের অভিজ্ঞতা শনিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলছিলেন ঢাকার কেরাণীগঞ্জ থেকে আসা স্থানীয় স্বেচ্ছাসেবক দলের ত্রাণ সম্পাদক মাসুদ রানা। তার কথায়, “রাতে মাঠেই ছিলাম। সবাইরে উৎসাহ দিতে আগেই আসছি। সমাবেশ শেষ কইরা তারপর যামু।”

কেরাণীগঞ্জ থেকে একাই মাঠে এসেছিলেন স্বপন মাহমুদ। তিনি বললেন, “সমাবেশে সমর্থন দিতে আসছি। পুরা দেশ ও বিশ্ব দেখছে- আমরা এখানে আসছি। রাইতে আর বাসায় যাইনি। মঞ্চ বানাইতে তো অর্ধেকরাত পার হইছে, তা দেখছি। বাকিটা সময় একটু ঘুমাইছি।”

বাসে করে ঝিনাইদহের কালীগঞ্জ থেকে শুক্রবার ঢাকায় আসেন কৃষক আজিজুল মন্ডল। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বললেন, “আমরা ‍দুইজন বাসে চড়ে ঢাকায় গাবতলীতে আসি শুক্রবার সকালে। সেখান থেকে বিকালে এই মাঠে আসছি। হোগলা পাতার চাটাই কিনে আনছিলাম থাকার জন্য, তার উপরই শুয়ে-বসে রাত কাটালাম মাঠে।”

রাতে রাজনৈতিক সহকর্মীদের জন্য কলা ও পাউরুটির ব্যবস্থা করেছিলেন অনেকেই। তা খেয়ে পার করেছেন টঙ্গী থেকে আসা জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের (জাসাস) গাজীপুর মহানহরের যুগ্ম আহবায়ক এম এইচ তানশির। তার বর্ণনায়, “রাতে খোলা আকাশের নিচে ঘাসের উপর খালি চাটাই বিছিয়ে ঘুমাইছি। দু-একদিন না ঘুমালে কোনো ক্ষতি হয় না। আমি আগে এসেছি। কর্মীরা শনিবার সকালে এসেছে।”

ঢাকায় ৬ ডিসেম্বর আসার কথা জানালেন খুলনা মহানগর মহিলা দলের সহ-সভাপতি নাসরিন ইসলাম। তিনি বললেন, “আগভাগেই আসছি রাতে থাকতে। সমাবেশ শেষ করেই যাব। যতোক্ষণ অসুস্থ না হয়ে পড়ি, ততোক্ষণ আন্দোলন করেই যাবো।’’

খুলনা থেকে আসা যুবদল কর্মী সোনিয়া আক্তারও বলছিলেন, “সরকার কখনোই চায় না বিএনপি একটি সফল সমাবেশ করুক। তার পরও আমরা করছি। আমরা রাতে মাঠে থাকায় অন্য নারী কর্মীরাও সাহস পেয়েছে। গণতন্ত্র ফিরিয়ে না আনা পর্যন্ত আমাদের এই সংগ্রাম চালিয়ে যাব। জনগণ বুঝতে পেরেছে সরকার কেমন দেশ চালাচ্ছে। সাধারণ মানুষ এখন আমাদের সঙ্গে রয়েছে।”

শনিবার সকালে কর্মীদের উজ্জীবিত রাখতে নেতাদের থেমে থেমে স্লোগান দিতে দেখা যায় মাঠে। আবার অনেকেই ফেসবুকে লাইভ করছিলেন, জানাচ্ছিলেন সমাবেশস্থলের পরিস্থিতি। মোবাইল নেটওয়ার্কে সমস্যা হওয়ায় ভিডিও করছিলেন অনেকেই।

সমাবেশ শুরু হলে সড়কে থাকা নেতা-কর্মীরা খণ্ড খণ্ড মিছিল করে।