ষড়যন্ত্রের দুর্গ ‘চূর্ণ বিচূর্ণ’ করে দেব: কাদের

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে সোমবার সারাদেশে বিক্ষোভের ডাক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2023, 05:00 PM
Updated : 21 May 2023, 05:00 PM

রাজশাহীর এক বিএনপি নেতার বক্তব্যের সূত্র ধরে দেশে আওয়ামী লীগের নেতাকর্মীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, “সারাদেশে আজ থেকে প্রতিরোধের সংগ্রাম চলবে চক্রান্তকারীদের বিরুদ্ধে, ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে আজ থেকে প্রতিরোধ চলবে, আজ থেকে ওদের ষড়যন্ত্রের দুর্গ আমরা চূর্ণ-বিচূর্ণ করে দেব। আমরা সত্যের পক্ষে আছি, আমরা ঈমানের পক্ষে আছি, আমরা মানুষের পাশে আছি।"

রোববার সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে ঢাকা মহানগর উত্তর আয়োজিত শান্তি সমাবেশে তিনি এ কথা বলেন।

আন্দোলনের নামে দেশজুড়ে ষড়যন্ত্র চলছে দাবি করে ওবায়দুল কাদের বলেন, “একটি খবর চাপা পড়ে গেছে, ভয়ংকর খবর, কী কারণে চাপা পড়ল- আমি জানি না। মির্জা ফখরুল আজকে ২৭ দফা, ১০ দফা থেকে একদফা শেখ হাসিনার পদত্যাগের দফায় এসেছেন, এক দফাই এখন তাদের একমাত্র দফা।

“ফখরুল বলছেন শেখ হাসিনার পদত্যাগ আর ১৯ তারিখে রাজশাহীর এক জনসভায় (বিএনপির) জেলা আহ্বায়ক আবু সাঈদ চাঁদ বলেছেন, ‘আজ ২৭ দফা নয়, ১০ দফা নয়- এক দফা, শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে’। ফখরুলের মনেও সেই কথা।”

এক দফার নামে শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়া হচ্ছে মন্তব্য করে তিনি বলেন, “এই রাজশাহীতে সাবেক মেয়র প্রকাশ্যে দিবালোকে বলেছিল, পঁচাত্তরের হাতিয়ার ১৫ অগাস্ট আবারও ঘটাতে হবে। আজকে তারা এক দফার নামে শেখ হাসিনাকে হত্যার হুমকি দিচ্ছে। মির্জা ফখরুল, আপনার জেলার আহ্বায়ক প্রকাশ্য দিবালোকে বলেছেন, ‘শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে’। এই এক দফা তারা নাকি করবে।"

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, "আমাদের মহানগরকে বলতে চাই, সহযোগীদের বলতে চাই, আমাদের সারা বাংলাদেশের জেলা মহানগর উপজেলা থানা ইউনিয়ন ওয়ার্ড সর্ব পর্যায়ের কর্মীদের বলতে চাই, আর শান্তি নয় এবার প্রতিরোধ। অনেক শান্তি সমাবেশ আমরা করেছি।

“আজ ষড়যন্ত্রকারীরা আজকে স্বয়ং প্রধানমন্ত্রীকে হত্যা করার জন্য এরা দলে দলে লন্ডন যাচ্ছে, পরামর্শ নিয়ে আসছে, শেখ হাসিনাকে হত্যা করাই এদের একমাত্র লক্ষ্য।”

বিএনপির ষড়যন্ত্র চূর্ণ বিচূর্ণ করে দেওয়া হবে মন্তব্য করে কাদের বলেন, "রাজশাহীতে যে কথা আবু সাঈদ চাঁদ বলেছে, এটা তো মির্জা ফখরুলদেরই মনের কথা। ১৯ তারিখে শেখ হাসিনাকে হত্যার হুমকি দিয়ে তিনি বসে আছেন, কিন্তু তিনি এখনও বাইরেই আছেন। আমি জানি না, মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী বিষয়টা নিয়ে কতদূর অবগত।”

সারাদেশে বিক্ষোভ সোমবার

এদিকে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদের সোমবার দেশব্যাপী বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।  

এদিন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে দেশের সব মহানগর, জেলা-উপজেলায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালিত হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন দলটির দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

হুমকির প্রতিবাদে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংগঠনের সর্বস্তরের নেতাকর্মী ও সমর্থকদের দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি যথাযথভাবে পালনের জন্য সাংগঠনিক নির্দেশনা দিয়েছেন বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।