ভারতে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের পদত্যাগ

ভারতে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2022, 06:09 PM
Updated : 29 June 2022, 06:45 PM

সুপ্রিম কোর্ট এক আদেশে ঠাকরেকে বৃহস্পতিবারের মধ্যে আস্থা ভোটে তার সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে বলার কয়েক মিনিট পরই তিনি পদত্যাগ করলেন।

এনডিটিভি জানায়, বুধবার স্থানীয় সময় রাত সাড়ে ৯টার দিকে এক ফেইসবুক ভাষণে ঠাকরে পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

ভাষণে তিনি বলেন, “আমরা সুপ্রিম কোর্টের আদেশকে সম্মান করি। গণতান্ত্রিক প্রক্রিয়া অবশ্যই মেনে চলতে হবে।”

এ সময় উদ্ধব বিধানসভার সদস্যপদ থেকেও তার পদত্যাগের ঘোষণা দেন। এরপর পদত্যাগপত্র জমা দেওয়ার জন্য তিনি গভর্নরের বাসভবনে যান।

উদ্ধব ঠাকরের দলের বিধায়কদের বড় একটি অংশ, মোট ৩৯ জন বিধায়ক শিবসেনার জ্যেষ্ঠ নেতা একনাথ সিন্ধের নেতৃত্বে ঠাকরের বিরুদ্ধে চলে যায় ।

ফলে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা হারায় উদ্ধব ঠাকরের সরকার। ঠাকরে ও তার দলের প্রতি সমর্থন নেমে এসেছিল মাত্র ১৫ জন এমএলএ তে।

এরপরই ঠাকরে ও তার দল আদালতের কাছে আহ্বান জানায় বৃহস্পতিবার রাজ্য গভর্নরের ডাকা বিধানসভার ফ্লোর টেস্ট স্থগিত করার জন্য।

তবে আদালত জানায়, বৃহস্পতিবারের আস্থা ভোটের পরই আদালত আগামী ১১ জুলাই এ বিষয়ে চূড়ান্ত আদেশ দেবে যে, ঠাকরের বিপক্ষে চলে যাওয়া এমএলএ’রা বিধানসভার অযোগ্য বলে বিবেচিত হবেন কিনা।

একনাথ সিন্ধে এবং তার পক্ষের বিধায়কেরা দাবি করেছিলেন, তারাই আসল শিবসেনা। তাই শিব সেনা দলের উচিত বর্তমান জোট সরকার থেকে বেরিয়ে গিয়ে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সঙ্গে পুরোনো মিত্রতায় ফিরে যাওয়া।

মহারাষ্ট্রের বর্তমান জোট সরকারে শিব সেনার সঙ্গে রয়েছে আঞ্চলিক ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি), ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসসহ আরও কয়েকটি ছোট দল ও স্বতন্ত্র দল।

কিন্তু শিবসেনার জ্যোষ্ঠ্য নেতা একনাথ শিন্ধে বিজেপি’র সঙ্গে ফের শিব সেনার জোট গড়তে আগ্রহী এবং বিজেপি’কে রাজ্য সরকারে ফিরাতে চান বলেই শোনা যাচ্ছে।

প্রত্যাবর্তন হতে চলেছে দেবেন্দ্র ফড়নবীশের:

উদ্ধব ঠাকরের পদত্যাগে এবার মহারাষ্ট্রের মসনদে প্রত্যাবর্তনের চূড়ান্ত প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী ও বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবীশ।

সরকার গঠনের প্রস্তাব নিয়ে তিনি রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারের কাছে যেতে প্রস্তুত বলে শোনা যাচ্ছে। রাজ্যের উপ মুখ্যমন্ত্রী করা হতে পারে একনাথ শিন্ধেকে।

সবকিছু ঠিক থাকলে ১ জুলাই শপথ নিতে পারেন তারা। দলের নেতারা বলছেন, ফড়নবীশের পরিশ্রম, সাধনার ফলেই মহারাষ্ট্রে বিজেপি ফের ক্ষমতায় ফিরতে চলেছে।

একনাথ শিন্ধের নেতৃত্বে শিবসেনার বিদ্রোহী নেতাদের সমর্থনে মহারাষ্ট্রে সরকার গড়তে ফড়নবীশ দিল্লির সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন বলে জানিয়েছে ভারতীয় পত্রিকাগুলো।

এর আগে, গত সপ্তাহে গুজরাটে অমিত শাহের সঙ্গেও তিনি একান্তে শিন্ধের সঙ্গে বৈঠক করেন। তার পরই মঙ্গলবার উদ্ধব সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হয়।