ইয়াংগনের কারাগার থেকে ছাড়া পাচ্ছে ৭০০ বন্দি

মিয়ানমারের কর্তৃপক্ষ দেশটির বৃহত্তম শহর ইয়াংগনের ইনসেইন কারাগার থেকে ৭০০ বন্দিকে ছেড়ে দিতে যাচ্ছে বলে জানিয়েছেন কারাপ্রধান জ জ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2021, 11:59 AM
Updated : 30 June 2021, 11:59 AM

বুধবার মুক্তি পেতে যাওয়া এ বন্দিদের মধ্যে সামরিক শাসনের বিরোধিতা করায় আটক অনেকেই থাকবেন বলে আশা করা হচ্ছে।

কারাপ্রধান বলেছেন, ছাড়া পেতে যাওয়াদের পূর্ণাঙ্গ তালিকা তার হাতে নেই।

অভ্যুত্থানের বিরুদ্ধে বলে উত্তেজনা উসকে দেওয়ায় অভিযুক্ত কয়েকজন এ তালিকায় থাকতে পারেন বলে জানিয়েছে বিবিসি।

বন্দি মুক্তির ঘোষণার পর ইনসেইন কারাগারের বাইরে বিপুল সংখ্যক মানুষ জড়ো হয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিগুলোতেও কারাগারের বাইরে ব্যাপক ভিড় দেখা গেছে।

এ দফায় দক্ষিণপূর্ব এশিয়ার এ দেশটির বিভিন্ন কারাগার থেকে প্রায় ২ হাজার বন্দি ছাড়া পেতে পারে বলে জানিয়েছে সংবাদমাধ্যম মিয়ানমার নাও। এ প্রসঙ্গে এক কারা কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হলেও, তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

চলতি বছরের ফেব্রুয়ারিতে গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে সেনাবাহিনী মিয়ানমারের ক্ষমতা দখল করার পর টানা বিক্ষোভ, ধর্মঘট ও আইন অমান্য আন্দোলন দেশটির অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্যকে পঙ্গু করে দিয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে সীমান্তবর্তী অঞ্চলে ক্রিয়াশীল বিভিন্ন জাতিগত সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে সেনাবাহিনীর লড়াইয়ের তীব্রতাও বেড়েছে।

মিয়ানমার কর্তৃপক্ষ এখনও ৫ হাজার দুইশ’রও বেশি মানুষকে আটক করে রেখেছে বলে জানিয়েছে দেশটির সাম্প্রতিক ঘটনাবলীর ওপর নজর রাখা গোষ্ঠী অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স।

অভ্যুত্থানের পর থেকে নিরাপত্তা বাহিনীর হাতে ৮৮৩ জন নিহত হয়েছে বলেও দাবি করেছে তারা। নিহতের এ সংখ্যা নিয়ে আপত্তি জানিয়েছে মিয়ানমারের জান্তা সরকার।

মিয়ানমারের কর্তৃপক্ষ ‘ওয়ান্টেড’ তালিকায় থাকা ২৪ বিশিষ্ট ব্যক্তির নামে অভিযোগ প্রত্যাহার করে নিয়েছে বলে মঙ্গলবার দেশটির সেনা নিয়ন্ত্রিত মায়াবতী টেলিভিশন জানিয়েছে।

সরকারবিরোধী মন্তব্য করে উত্তেজনা উসকে দেওয়ার অভিযোগে অভিনেতা, খেলোয়াড়, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রভাব বিস্তারকারী, চিকিৎসক ও শিক্ষকসহ কয়েকশ ব্যক্তিকে ‘ওয়ান্টেড’ ঘোষণা করা হয়েছিল।