কোভিড-১৯: ভারতে দৈনিক শনাক্ত রোগী ফের বাড়ল

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ থেকে বের হয়ে আসতে থাকা ভারতে পরপর দুই দিন ধরে দৈনিক শনাক্ত রোগী বেড়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2021, 05:51 AM
Updated : 17 June 2021, 06:33 AM

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যে দেখা গেছে, বৃহস্পতিবার সকালে আগের ২৪ ঘণ্টায় সেখানে ৬৭ হাজার ২০৮ জন নতুন রোগী শনাক্ত হয়েছে আর একই সময় ২৩৩০ জনের মৃত্যু হয়েছে।

দেশটিতে টানা ১০ দিন ধরে দৈনিক শনাক্ত এক লাখের নিচে আছে আর এরমধ্যে টানা আট দিন ধরে নতুন আক্রান্তের সংখ্যা ক্রমাগত কমেছে, কিন্তু ওই ধারার বিপরীতে গত দুই দিন ধরে শনাক্ত নতুন রোগী বেড়েছে। 

নতুন আক্রান্তদের নিয়ে ভারতে শনাক্ত মোট করোনাভাইরাস রোগীর সংখ্যা দুই কোটি ৯৭ লাখ ৩১৩ জনে দাঁড়িয়েছে। মোট রোগীর সংখ্যায় দেশটি যুক্তরাষ্ট্রের পর বিশ্বে দ্বিতীয় স্থানে আছে।

কোভিড-১৯ এ মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর তৃতীয় স্থানে থাকা ভারতে মোট মৃত্যু হয়েছে তিন লাখ ৮১ হাজার ৯০৩ জন রোগীর।

টানা ১০ দিন ধরে দেশটির পজিটিভিটির হার পাঁচ শতাংশের নিচে থাকলেও আগের দিনের তুলনায় তা কিছুটা বেড়ে তিন দশমিক ৪৮ শতাংশে দাঁড়িয়েছে। 

দেশটির রাজ্যগুলোর মধ্যে সর্বাধিক শনাক্ত রোগী নিয়ে শীর্ষে আছে মহারাষ্ট্র। এরপর আছে কর্নাটক, কেরালা, তামিলনাডু ও অন্ধ্র প্রদেশ।

বুধবার ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ) জানিয়েছে, কোভিড মহামারীর দ্বিতীয় ঢেউ চলাকালে দেশটিতে প্রায় ৭৩০ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে। এ সময় বিহার রাজ্যে সবচেয়ে বেশি চিকিৎসকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে তারা। 

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের এক গবেষণায় দেখা গেছে, কোভিডের দ্বিতীয় ঢেউয়ে বিপুল সংখ্যক গর্ভবতী ও সম্প্রতি সন্তানের মা হওয়া নারী মারা গেছেন।

এ গবেষণা গর্ভবতী ও শিশুদের স্তন্যপান করানো নারীদের টিকার আওতায় আনার গুরুত্ব তুলে ধরেছে বলে সংশ্লিষ্ট বিজ্ঞানীরা জানিয়েছে।