চলতি বছরের মধ্যে ‘২০০ কোটিরও বেশি ডোজ টিকা’ পাওয়ার আশা ভারতের

ভারত চলতি বছরের অগাস্ট থেকে ডিসেম্বরের মধ্যে ২০০ কোটিরও বেশি ডোজ টিকা পেতে পারে বলে জানিয়েছেন দেশটির সরকারের একজন শীর্ষ উপদেষ্টা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2021, 04:22 PM
Updated : 13 May 2021, 04:22 PM

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে উপদেষ্টা ভি কে পাল জানান, এসব ডোজের মধ্যে ভারতের সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত অ্যাস্ট্রাজেনেকার ৭৫ কোটি টিকা ও ভারত বায়োটেকের তৈরি ৫৫ কোটি কোভ্যাক্সিন থাকবে।

সম্প্রতি করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট বি.১.৬১৭-এর প্রাণঘাতী প্রকোপের মধ্যে দেশটিতে টিকার স্বল্পতা দেখা দিয়েছে। টিকা স্বল্পতার কারণে মহারাষ্ট্র ও কর্নাটক রাজ্যে এখন টিকাদান কর্মসূচিতে ৪৫ বছরের বেশি বয়সীদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে, স্থগিত রাখা হয়েছে ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের টিকা দান।

বিশ্বে সবচেয়ে বেশি করোনাভাইরাস টিকা ভারতে উৎপাদিত হলেও বৃহস্পতিবার পর্যন্ত দেশটির মাত্র তিন কোটি ৮০ লাখ লোককে টিকার দুটি ডোজ দেওয়া হয়েছে, যা দেশটির ১৩৫ কোটি জনসংখ্যার মাত্র দুই দশমিক আট শতাংশ।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকালের আগের ২৪ ঘণ্টায় সেখানে তিন লাখ ৬২ হাজার ৭২৭ জন নতুন রোগী শনাক্ত হয়েছে আর একই সময় মারা গেছেন আরও ৪১২০ জন।

নতুন আক্রান্তদের নিয়ে ভারতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দুই কোটি ৩৭ লাখ তিন হাজার ৬৬৫ জনে এবং মোট মৃত্যুর সংখ্যা দুই লাখ ৫৮ হাজার ৩১৭ জনে দাঁড়িযেছে।

মোট আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পর বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ভারতে দক্ষিণপূর্ব এশিয়া অঞ্চলের ৯৫ শতাংশ করোনাভাইরাস রোগী শনাক্ত হয়েছে আর যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর মৃতের সংখ্যায় তৃতীয় স্থানে থাকা দেশটিতে দক্ষিণপূর্ব এশিয়ার মোট মৃত্যুর ৯৩ শতাংশ ঘটেছে।