টিকা নিতে সেরাম ইনস্টিটিউটের সঙ্গে ভারতের চুক্তি

অক্সফোর্ড- অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা পেতে ভারত সরকার সেদেশের টিকা উৎপাদকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করেছে বলে খবর দিয়েছে রয়টার্স।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2021, 05:52 PM
Updated : 11 Jan 2021, 06:02 PM

স্থানীয় টেলিভিশন চ্যানেল সিএনবিসি-টিভি ১৮ এর বরাত দিয়ে সোমবার রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, এক কোটি ১০ লাখ ডোজ টিকার জন্য ওই চুক্তি হয়েছে। প্রতি ডোজ টিকার জন্য তাদের দিতে হবে ২০০ রুপি (২.৭২ ডলার) করে।

সেরাম ইনস্টিটিউট ছাড়াও ভারতীয় কোম্পানি ভারত বায়োটেকের সঙ্গেও করোনাভাইরাসের টিকার জন্য দেশটির সরকার চুক্তি করেছে বলে টেলিভিশন চ্যানেলটি জানিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তির বিষয়ে সেরাম, ভারত বায়োটেক ও ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কেউ তাৎক্ষণিকভাবে বক্তব্য দিতে রাজি হয়নি।

আগামী ছয় থেকে আট মাসের মধ্যে ৩০ কোটি মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা করেছে ভারত সরকার। এজন্য তারা ৬০ কোটি ডোজ টিকা পাওয়ার চেষ্টা করছে। আগামী ১৬ জানুয়ারি সেখানে টিকা দেওয়া শুরু করার প্রস্তুতি চলছে। 

রয়টার্স বলছে, বিশ্বের সর্বাধিক টিকা উৎপাদনকারী সেরাম ইনস্টিটিউট বিতরণের জন্য এরইমধ্যে ৫ কোটি ডোজ টিকা মজুদ করেছে।

ভারতের ঔষুধ নিয়ন্ত্রণ সংস্থা এ মাসের শুরুতেই অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকা ও ভারত বায়োটেকের টিকা ব্যবহারের অনুমোদন দেয়। এছাড়া জাইডাস ক্যাডেলার জিকোভ-ডি এবং রাশিয়ার স্পুৎনিক ভি টিকার ট্রায়াল চলছে ভারতে।

এদিকে ভারত বায়োটেকের টিকার কার্যকারিতা নিয়ে প্রয়োজনীয় তথ্য না আসায় এই টিকা অনুমোদন দেওয়ার সমালোচনা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

ভারতে প্রায় এক কোটি ৫ লাখ মানুষের করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হিসেবে যুক্তরাষ্ট্রের পরেই তাদের অবস্থান।