বোমা হামলা থেকে রক্ষা পেলেন আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট

রাজধানী কাবুলে রাস্তার পাশে পেতে রাখা একটি বোমার বিস্ফোরণ থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছেন আফগানিস্তানের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ, জানিয়েছেন তার মুখপাত্র।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2020, 06:13 AM
Updated : 9 Sept 2020, 09:52 AM

বুধবার স্থানীয় সময় সকালে সালেহকে লক্ষ্য করে ঘটানো ওই বোমার বিস্ফোরণে অন্তত ১০ জন নিহত হয়েছেন বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। এ হামলায় সালেহর নিরাপত্তা রক্ষীসহ ১৫ জন আহত হয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তাৎক্ষণিকভাবে কোনো পক্ষ হামলার দায় স্বীকার করেনি। কাতারের রাজধানী দোহায় আফগানিস্তান সরকার ও তালবানের মধ্যে বহু প্রতিক্ষিত শান্তি আলোচনা শুরু হওয়ার ঠিক আগে হামলাটি চালানো হল। তালেবান এ হামলায় তারা জড়িত নয় বলে দাবি করেছে।     

সালেহর দপ্তরের মুখপাত্র রাজওয়ান মুরাদ ফেইসবুকে লিখেছেন, “আজ আবারও আফগানিস্তানের শত্রুরা সালেহর ক্ষতি করার চেষ্টা করেছিল, কিন্তু তারা তাদের অশুভ লক্ষ্য পূরণে ব্যর্থ হয়েছে আর সালেহ অক্ষত অবস্থায় হামলা থেকে রক্ষা পেয়েছেন।”

সালেহর গাড়িবহর লক্ষ্য করে বোমাটির বিস্ফোরণ ঘটানো হয় আর এতে তার কয়েকজন দেহরক্ষীও আহত হয়েছেন বলে মুখপাত্র মুরাদ রয়টার্সকে জানিয়েছেন।

এর কিছুক্ষণের মধ্যেই নিজের সোশ্যাল মিডিয়া একাউন্টে এক ভিডিওতে উপস্থিত হয়ে সালেহ জানান, হামলায় তার মুখের সামান্য কিছু অংশ পুড়ে গেছে এবং তার হাত জখম হয়েছে।

টুইটারে এক পোস্টে তালেবান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, এই বিস্ফোরণের সঙ্গে তালেবান যোদ্ধারা জড়িত ছিল না।

আফগানিস্তানের গোয়েন্দা সংস্থার সাবেক প্রধান সালেহ এ পর্যন্ত বেশ কয়েকটি হত্যা প্রচেষ্টা থেকে বেঁচে গেছেন। গত বছর তার একটি দপ্তরে চালানো আরেক হামলায় ২০ জন নিহত হয়েছিল।

তিনি আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালন করছেন। উল্লেখ্য প্রেসিডেন্ট গনির ভাইস প্রেসিডেন্ট দুই জন।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও পাকিস্তানসহ বিশ্ব শক্তিগুলো এ হামলার নিন্দা করেছে।