জম্মু ও কাশ্মীর: প্রিপ্রেইড মোবাইলে এসএমএস, ভয়েস কল চালু

জম্মু ও কাশ্মীরে প্রিপ্রেইড মোবাইল সংযোগে ভয়েস কল ও এসএমএস পরিষেবা ফের চালু করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2020, 11:43 AM
Updated : 18 Jan 2020, 11:56 AM

শনিবার ভারতের কেন্দ্রশাসিত অঞ্চলটির কর্মকর্তারা একথা জানিয়েছেন বলে খবর দিয়েছে এনডিটিভি।

গত বছরের ৫ অগাস্ট ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা তুলে নেওয়ার আগে উপত্যকাটির ওপর আরোপ করা কঠোর বিধিনিষেদের অংশ হিসেবে ইন্টারনেট, ফোন ও মোবাইল পরিষেবা বন্ধ করে দিয়েছিল। সম্প্রতি এর মধ্যে কিছু কিছু পরিষেবার ওপর বিধিনিষেধ তুলে নেওয়া হচ্ছে।

কাশ্মীরের বান্দিপোরা ও কুপওয়ারা জেলায় ও জম্মুর আরও ১০টি জেলায় পোস্টপেইড সিম কার্ডের টু জি ইন্টারনেট সার্ভিসও ফের চালু করা হয়েছে বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন অঞ্চলটির ঊর্ধ্বতন কর্মকর্তা রোহিত কানসাল।

পোস্টপেইড সিম কার্ডে মোবাইল ইন্টারনেট সংযোগ দেওয়ার আগে টেলিকম সার্ভিস প্রোভাইডারদেরকে সাবস্ক্রাইবারের প্রমাণপত্র যাচাই করে দেখতে হবে বলে জানিয়েছেন তিনি।

কানসাল আরও জানান, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের জম্মু অঞ্চলের ১০টি জেলার সবগুলোতে ও উত্তর কাশ্মীরের কুপওয়ারা ও বান্দিপোরা জেলায় ফিক্সড লাইন ইন্টারনেট সংযোগ চালু করতে বলা হয়েছে।

পাঁচ মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর গত সপ্তাহে কাশ্মীর উপত্যকার ইনিস্টিটিউটগুলোতে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা আংশিকভাবে চালু করা হয়। কিন্তু সামাজিক নেটওয়ার্ক সাইটগুলো সম্পূর্ণ বিধিনিষেধের আওতায় থাকবে বলে সরকারি নির্দেশে বলা হয়েছে।

গত সপ্তাহে দায়ের করা এক পিটিশনের জবাবে কার্যকর থাকা সব বিধিনিষেধ পর্যালোচনার আদেশ দেয় ভারতের সর্বোচ্চ আদালত। এক সপ্তাহের মধ্যে আদেশ বাস্তবায়ন করতে বলেছিল আদালত। এরপরই সংযোগ ফের চালু করার এসব সিদ্ধান্ত আসে।