ভারতের আমন্ত্রণ ‘এড়াতে পারেন’ ইমরান খান

ভারত সফরের আমন্ত্রণ পুরোপুরি প্রত্যাখ্যান না করে তা এড়াতে পারেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাঠাতে পারেন পররাষ্ট্রমন্ত্রীকে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2020, 02:28 PM
Updated : 17 Jan 2020, 02:57 PM

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) এর সম্মেলনে ইমরানকে আমন্ত্রণ করা হবে বলে বৃহস্পতবারই জানিয়েছিল ভারত সরকার। কিন্তু ইমরান খান নিজে ভারত সফর না করে তার প্রতিনিধি হিসাবে পররাষ্ট্রমন্ত্রীকে পাঠাতে পারেন।

সংবাদ সংস্থা আইএএনএস পাকিস্তান প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তার বরাতে এমন খবর দিয়েছে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

এ বছর এসসিও সম্মেলনের আয়োজক দেশ ভারত। নয়াদিল্লিতে সম্মেলনটি আয়োজিত হবে।এতে এসসিও-র ৮ দেশ ও ৪ পর্যবেক্ষকসহ অন্যান্য আন্তর্জাতিক সদস্যদেরও আমন্ত্রণ জানানো হবে বলে জানিয়েছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার।

কিন্তু কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলাকে ঘিরে ভারত-পাকিস্তান প্রায় যুদ্ধের দ্বারপ্রান্তে পৗঁছে যাওয়ার সময় থেকে সৃষ্ট তিক্ত সম্পর্কের মধ্যে ইমরান ভারত সফরে যাবেন কিনা তা নিয়ে সন্দিহান ছিল কূটনীতিক মহল।

পাক প্রশাসনের ওই শীর্ষ কর্মকর্তার কথায় এবার তেমন আভাসই পাওয়া গেল। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা আইএনএস-কে বলেছেন, ‘‘বালাকোটের পর সম্পর্কের অবনতির মধ্যে ভারত সফরে গেলে ইমরান খানের পক্ষে তার যথার্থতা ব্যাখ্যা করা কঠিন হবে। খুব সম্ভবত, তিনি তার পররাষ্ট্রমন্ত্রীকে পাঠাবেন।’’

কূটনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, এতে ইমরান ভারতের আমন্ত্রণ রক্ষা করতে পারবেন, আবার নিজে সফরে গেলে দেশে যে প্রশ্নের মুখে পড়তেন, তাও এড়াতে পারবেন।

শাংহাই অর্গানাইজেশন কর্পোরেশন (এসসিও)চীনের নেতৃত্বে গঠিত আট সদস্যের এক অর্থনৈতিক ও নিরাপত্তা ব্লক। ২০০১ সালে এটি প্রতিষ্ঠা করে চীন, কিরঘিজ প্রজাতন্ত্র, কাজাখস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান।

ভারত ও পাকিস্তান ২০১৭ সালে এসসিও’র পূর্ণ সদস্য হয়েছে। এই প্রথম ভারত এসসিও সম্মেলন আয়োজন করছে।