ইমরান খানকে আমন্ত্রণ জানাবে ভারত

তিক্ত সম্পর্কের মধ্যেও ভারত সফরের আমন্ত্রণ পেতে চলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার জন্যই ভারত সরকার ইমরানকে আমন্ত্রণ জানাবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2020, 05:16 PM
Updated : 16 Jan 2020, 05:25 PM

এনডিটিভি’র প্রতিবেদনে বলা হয়েছে, এবছর এসসিও সম্মেলনের আয়োজক দেশ ভারত। নয়াদিল্লিতে সম্মেলনটি আয়োজিত হবে।এতে এসসিও-র ৮ দেশ ও ৪ পর্যবেক্ষকসহ অন্যান্য আন্তর্জাতিক সদস্যদেরও আমন্ত্রণ জানানো হবে বলে বৃহস্পতিবার জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার।

সরকারের এক উচ্চপদস্থ কর্মকর্তা বলেছেন, প্রোটোকল অনুযায়ীই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে আমন্ত্রণপত্র পাঠানো হবে। তবে পাক প্রধানমন্ত্রী নিজে না আসলে অন্য কোনো প্রতিনিধিকেও পাঠাতে পারেন।

সম্মেলনে ইমরান খান অংশ নিলে এটিই হবে কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর পাক প্রধানমন্ত্রীর প্রথম ভারত সফর। তবে ইমরান এসসিও সম্মেলনে অংশ নেবেন কিনা তা পুরোপুরি নির্ভর করছে ইসলামাবাদের সিদ্ধান্তের ওপর।

শাংহাই অর্গানাইজেশন কর্পোরেশন বা এসসিও হচ্ছে, চীনের নেতৃত্বে আট সদস্যের এক অর্থনৈতিক ও নিরাপত্তা ব্লক। ২০০১ সালে এটি প্রতিষ্ঠা করে চীন, কিরঘিজ প্রজাতন্ত্র, কাজাখস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান। ভারত ও পাকিস্তান ২০১৭ সালে এসসিও’র পূর্ণ সদস্য হয়েছে। এই প্রথম ভারত এসসিও সম্মেলন আয়োজন করছে।