উন্নাও ধর্ষণকাণ্ডে সাবেক বিজেপি বিধায়কের যাবজ্জীবন

ভারতে উত্তর প্রদেশের উন্নাওয়ে এক কিশোরীকে অপহরণ ও ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত হওয়া সাবেক বিজেপি বিধায়ক কুলদীপ সিং সেঙ্গারকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল আদালত।

>>রয়টার্স
Published : 20 Dec 2019, 11:28 AM
Updated : 20 Dec 2019, 11:28 AM

শুক্রবার দুপুরে দিল্লির তিসহাজারি কোর্টে উন্নাও ধর্ষণ মামলায় এ সাজা শোনানো হল।পাশাপাশি আদালতের নির্দেশে কুলদীপকে দিতে হবে ২৫ লাখ রূপি ক্ষতিপূরণও।

উন্নাওয়ে ওই ধর্ষণের ঘটনা নিয়ে বিতর্কের জেরে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) থেকে বহিষ্কৃত হওয়া নেতা কুলদীপ সেঙ্গার উত্তরপ্রদেশের বঙ্গারমাউ থেকে চারবার বিধায়ক পদে জয়ী হয়েছিলেন। গত সোমবারই কুলদীপকে দোষী সাব্যস্ত করে তিসহাজারি আদালত। তবে ওইদিন তার সাজা ঘোষণা করা হয়নি।

২০১৭ সালে কুলদীপ সেঙ্গার ১৫ বছর বয়সী ওই কিশোরীকে ধষর্ণ করেছিলেন বলে অভিযোগ।তাছাড়া,কিশোরীটির পরিবারের সদস্যদের হুমকি এবং হত্যাচেষ্টারও অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

ওই কিশোরী ও তার পরিবার প্রশাসনিক অবহেলা, পুলিশি নিষ্ক্রিয়তারও সম্মুখীন হয়েছে। গত বছর ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআইয়ের জিজ্ঞাসাবাদের পর কুলদীপকে গ্রেপ্তার করা হয়।এরপর তিনি দল থেকে বহিষ্কৃত হন।

গত জুলাইয়ে রায়বেরিলিতে অভিযোগকারী ওই কিশোরী ও তার আইনজীবীকে বহন করা গাড়িতে একটি ট্রাক ধাক্কা দেয়ার পর ভারতজুড়ে তীব্র সমালোচনার মধ্যে বিজেপি কুলদীপকে বহিষ্কার করে।

শুক্রবার কুলদীপের সাজা ঘোষণার পর ধর্ষিতা ও তার পরিবারের সদস্যরা যাতে উপযুক্ত নিরাপত্তা পায়, তা নিশ্চিত করতে সিবিআই-কে নির্দেশ দিয়েছে আদালত। মূল ধর্ষণ মামলাটি ছাডা়ও এর সঙ্গে সংশ্লিষ্ট আরও চারটি মামলা এখনও বিচারাধীন। উন্নাও ধর্ষণ সম্পর্কিত পাঁচটি মামলা উত্তরপ্রদেশ থেকে দিল্লিতে স্থানান্তরিত করা হয়।