উন্নাও ধর্ষণকাণ্ডে সাবেক বিজেপি বিধায়ক দোষী সাব্যস্ত

ভারতে উত্তর প্রদেশের উন্নাওয়ে এক কিশোরীকে অপহরণ ও ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) থেকে বরখাস্ত হওয়া সাবেক বিধায়ক কুলদীপ সিং সেঙ্গার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2019, 11:45 AM
Updated : 16 Dec 2019, 11:45 AM

দুবছর আগের এ ঘটনায় দিল্লির তিস হাজারি আদালত সোমবার তাকে দোষী সাব্যস্ত করেছে বলে জানিয়েছে এনডিটিভি।

সাজা ঘোষণা হতে পারে ১৯ ডিসেম্বর। অভিযুক্ত কুলদীপের সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে বলে মনে করা হচ্ছে। এ মামলায় আরেক অভিযুক্ত শশী সিং-কে বেকসুর খালাস দিয়েছে আদালত।

২০১৭ সালে কুলদীপ সেঙ্গার ১৫ বছর বয়সী ওই কিশোরীকে ধষর্ণ করেছিলেন বলে অভিযোগ।তাছাড়া,কিশোরীটির পরিবারের সদস্যদের হুমকি এবং হত্যাচেষ্টারও অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

ওই কিশোরী ও তার পরিবার প্রশাসনিক অবহেলা, পুলিশি নিষ্ক্রিয়তারও সম্মুখীন হয়েছে। গত বছর ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআইয়ের জিজ্ঞাসাবাদের পর কুলদীপকে গ্রেপ্তার করা হয়।

এরপর তাকে দল থেকে বহিষ্কার করে বিজেপি। গত জুলাইয়ে রায়বেরিলিতে অভিযোগকারী ওই কিশোরী ও তার আইনজীবীকে বহন করা গাড়িতে একটি ট্রাক ধাক্কা দেয়ার পর ভারতজুড়ে তীব্র সমালোচনার মধ্যে বিজেপি কুলদীপকে বহিষ্কার করে।

গাড়িতে ট্রাকের ধাক্কায় কিশোরীটির দুই আত্মীয় নিহত হন। গুরুতর আহত ওই হন ওই কিশোরীও। তাদের পরিবারকে নিঃশেষ করে দিতেই ষড়যন্ত্র করা হয়েছে বলে দুর্ঘটনার পর দাবি করেছিলেন ধর্ষিতার মা।

বিধায়ক ও তার লোকজনের হুমকির প্রেক্ষিতে কিশোরীটির পরিবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে চিঠি লেখার পর সুপ্রিম কোর্ট উন্নাও ধর্ষণকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট চারটি মামলা উত্তর প্রদেশ থেকে সরিয়ে দিল্লিতে নিয়ে যায়।