এস-৪০০ ক্ষেপণাস্ত্র নিয়ে মাথা নোয়াবে না ভারত

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকির মুখেও রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০  কিনতে চায় ভারত। এটি ভারতের সার্বভৌম অধিকারও।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2019, 01:48 PM
Updated : 2 Oct 2019, 01:48 PM

যুক্তরাষ্ট্র সরকারকে এমন বার্তাই মঙ্গলবার দিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

রাশিয়ার সঙ্গে ভারতের এ চুক্তি নিয়ে প্রথম থেকেই আপত্তি করে এসেছে যুক্তরাষ্ট্র। কিন্তু প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সরকার ভারতের ‘যুক্তি’ বোঝার চেষ্টা করবে বলে আশা প্রকাশ করেছেন জয়শঙকর।

আনন্দবাজার পত্রিকা জানায়, ওয়াশিংটনের ডিসির ‘সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ’-এর একটি আলোচনাসভায় যোগ দিয়েছিলেন জয়শঙ্কর।

সেখানেই এস-৪০০ কিনলে ভারতের উপর মার্কিন নিষেধাজ্ঞার সম্ভাবনা নিয়ে তাকে এক রুশ সাংবাদিক প্রশ্ন করলে জয়শঙ্কর বলেন, ‘‘এস-৪০০’র ব্যাপারে ভারত সিদ্ধান্ত নিয়ে ফেলেছে এবং তা যুক্তরাষ্ট্রকে জানানোও হয়েছে। এ চুক্তি আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ সবাই তা বুঝবেন বলেই আশা করি।’’

তিনি আরো বলেন, “কার কাছ থেকে প্রতিরক্ষা সরঞ্জাম কেনা হবে আর কার কাছ থেকে কেনা হবে না, সেটা অন্য কোনও দেশ ঠিক করে দেবে তা আমাদের পছন্দ নয়। সার্বভৌম দেশ হিসাবে ভারত তা নিজেই ঠিক করতে পারে। সে অধিকার এবং স্বাধীনতা ভারতের আছে। প্রত্যেকের সেটি বোঝা উচিত।”

২০১৫ সালে প্রথম ভূমি থেকে আকাশে উৎক্ষেপণের এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রযুক্তি কেনায় আগ্রহ প্রকাশ করে ভারত। গতবছর রাশিয়ার সঙ্গে চুক্তি হয়েছে।সব কিছু ঠিকঠাক চললে খুব শিগগিরই এ প্রযুক্তি হাতে পাওয়ার কথা ভারতের।

এমন পরিস্থিতিতেই ২০১৭ সালে ‘কাউন্টারিং আমেরিকাজ অ্যাডভারসারিজ থ্রু স্যাঙ্কশনস্ অ্যাক্ট’ চালু করে মার্কিন সরকার।  এর আওতায় রাশিয়া, ইরান এবং উত্তর কোরিয়ার কাছ থেকে অস্ত্রশস্ত্র এবং প্রতিরক্ষা সরঞ্জাম কিনলে যে কোনও দেশের উপর নিষেধাজ্ঞা চাপাতে পারে তারা।