কাশ্মীরে ভারতের দমনাভিযান মুসলিম উগ্রবাদ উস্কে দেবে: ইমরান

কাশ্মীরে বিক্ষোভ এবং ভিন্নমতাবলম্বীদের ওপর ভারতের দমনপীড়ন বিশ্বের আরো অনেক মুসলিমকে উগ্রবাদের দিকে ঠেলে দেবে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

>>রয়টার্স
Published : 13 Sept 2019, 02:11 PM
Updated : 13 Sept 2019, 02:11 PM

কাশ্মীরের অধিবাসীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে পাকিস্তান-শাসিত আজাদ কাশ্মীরের মুজাফফরবাদে শুক্রবার অনুষ্ঠিত এক সমাবেশের বক্তৃতায় ইমরান একথা বলেন।

ভারতের কেন্দ্র সরকার গত ৫ অগাস্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করে রাজ্যটিকে কেন্দ্র শাসিত দুইটি আলাদা অঞ্চলে ভাগের সিদ্ধান্ত ঘোষণা করে।

তারপর থেকেই অঞ্চলটিতে অস্থিরতা বিরাজ করছে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে অধিবাসীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। ভারত-শাসিত কাশ্মীর কর্তৃপক্ষ এ পর্যন্ত প্রায় ৪ হাজার জনকে গ্রেপ্তারও করেছে বলে এক সরকারি প্রতিবেদনে উঠে এসেছে। প্রতিবেদনের তথ্য প্রকাশ করেছে রয়টার্স।

কাশ্মীর পরিস্থিতিতে কেন্দ্র করে পাকিস্তানের সঙ্গে উত্তেজনা বেড়েছে ভারতের। পাক-প্রধানমন্ত্রী ইমরান শুক্রবারের সমাবেশে সমবেত কয়েক হাজার মানুষের সামনে বক্তৃতায় বলেছেন, “বর্বরতা যখন চরমে পৌঁছে যায় তখন মানুষ এ অপমানজনক জীবনের চাইতে মৃত্যুকে বেছে নেওয়াটাই শ্রেয় মনে করে।”

তিনি বলেন, “আমি ভারতকে বলতে চাই যে, হাজার হাজার জনকে আটক করে আপনারা মানুষকে উগ্রপন্থার দিকে ঠেলে দিচ্ছেন। মানুষ ভারতের বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠবে। আর কেবল ভারতের মুসলমানরাই নয়, বিশ্বজুড়ে ১শ’২৫ কোটি মুসলমান আছে। তারা সবাই এসব দেখছে।”

কাশ্মীরিদের পক্ষ সমর্থনের জন্য ইমরান আগামী সপ্তাহে নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেবেন বলে জানান।