কাশ্মীর নিয়ে ফের মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

কাশ্মীরের বিস্ফোরক পরিস্থিতি নিরসনে ফের মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2019, 07:30 AM
Updated : 21 August 2019, 07:30 AM

মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি উপত্যকাটিকে ‘খুবই জটিল স্থান’ বলে অ্যাখ্যা দিয়েছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে টেলিফোনে কথা বলার একদিন পর ট্রাম্প কাশ্মীরে উত্তেজনা নিরসনে সহায়তা ও চেষ্টা করার এ প্রস্তাব দেন, জানিয়েছে এনডিটিভি।

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ভারত ও পাকিস্তানের মধ্যে অস্বস্তিকর সম্পর্কের অন্যতম প্রধান কারণ ধর্ম।

“কাশ্মীর খুবই জটিল স্থান। হিন্দু আছে, মুসলিম আছে; তারা খুব ভালো আছে এমনটা বলতে পারছি না আমি। মধ্যস্থতার ক্ষেত্রে আমি সেরা চেষ্টাটাই করবো,” বলেন ট্রাম্প।

ভারত ও পাকিস্তানকে উদ্দেশ্য করে তিনি বলেন, “আপনাদের দুই এলাকা দীর্ঘদিন ধরেই ভালো নেই। সত্যিকার অর্থে, সেখানে এখন বিস্ফোরক পরিস্থিতি বিরাজ করছে।”

রিপাবলিকান এ প্রেসিডেন্ট এর আগেও কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন। মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আগামী সপ্তাহে মোদীর সঙ্গে বৈঠকে এ বিষয়টি তুলবেন বলেও ইঙ্গিত দেন তিনি।

ফ্রান্সে জি-৭ সম্মেলনে এ দুই নেতার মধ্যে বৈঠক হওয়ার সম্ভাবনা আছে, জানিয়েছে এনডিটিভি।

“আমরা এ পরিস্থিতিতে সাহায্য করছি। আপনারা জানেন, ওই দুই দেশের মাঝে ভয়াবহ সমস্যা বিরাজ করছে। মধ্যস্থতা বা অন্য কোনো কিছু করার ক্ষেত্রে আমি সর্বোচ্চ চেষ্টা করতে পারি। দুজনের (মোদী-ইমরান) সঙ্গেই আমার চমৎকার সম্পর্ক। কিন্তু তারা দু’জন এ মুহুর্তে বন্ধু নন। জটিল পরিস্থিতি। ধর্ম নিয়ে অনেক কিছু করতে হবে। ধর্ম একটি জটিল বিষয়,” বলেন মার্কিন প্রেসিডেন্ট।

জুলাইয়ে হোয়াইট হাউসে ইমরান খানের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে হাজির হয়ে ট্রাম্প কাশ্মীর নিয়ে মোদী তার মধ্যস্থতা চেয়েছেন জানিয়ে ভারতবাসীকে স্তম্ভিত করে দিয়েছিলেন।

নয়া দিল্লি পরে মার্কিন প্রেসিডেন্টের এ ভাষ্য প্রত্যাখ্যান করে।

সোমবার ট্রাম্প তার ‘দুই ভালো বন্ধু’ ইমরান ও মোদীর সঙ্গে টেলিফোনে কথা বলেন এবং কাশ্মীর নিয়ে উত্তেজনা কমাতে একসঙ্গে কাজ করার অনুরোধ জানান।

তিনি ইসলামাবাদকে ‘ভারতের সঙ্গে কাশ্মীর নিয়ে কথার লড়াইয়ের ক্ষেত্রে সংযত’ হওয়ারও পরামর্শ দিয়েছেন বলে জানিয়েছে এনডিটিভি।

জম্মু ও কাশ্মীরকে দেওয়া বিশেষ সাংবিধানিক মর্যাদা তুলে নেওয়ার ভারতীয় সিদ্ধান্তের বিরুদ্ধে পাকিস্তান আন্তর্জাতিক আদালতে যাওয়ারও প্রস্তুতি নিচ্ছে বলে মঙ্গলবার জানিয়েছে ইসলামাবাদ।

এর প্রতিক্রিয়ায় জাতিসংঘে ভারতের প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন বলেছেন, “প্রতিটি দেশই তাদের হাতে থাকা সম্ভাব্য সব পথ ব্যবহারের অধিকার রাখে। আমাদেরও আলাদা আলাদা পন্থা আছে। যদি তারা ভিন্ন ভিন্ন ক্ষেত্রে আমাদের মোকাবেলা করতে চায়, আমরাও সে সে ক্ষেত্রে তার জবাব দেবো। আগেও একবার তারা চেষ্টা করেছিল, কিন্তু সফল হতে পারেনি।”

কাশ্মীর নিয়ে গত সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদেও আলোচনা হয়েছে। এতে অংশ নেওয়া বেশিরভাগ দেশই জম্মু ও কাশ্মীরের সাংবিধানিক মর্যাদা তুলে নেওয়ার বিষয়কে নয়া দিল্লি ও ইসলামাবাদের দ্বিপাক্ষিক বিষয় হিসেবে অভিহিত করেছে।

১৫ সদস্য রাষ্ট্রের ওই আলোচনা কোনো প্রস্তাব ছাড়াই শেষ হয়, যাকে পাকিস্তান ও তার মিত্র চীনের জন্য ‘বড় ধাক্কা’ হিসেবে দেখা হচ্ছে বলে জানিয়েছে এনডিটিভি।