পাকিস্তানে বোমা হামলায় নিহত ১৮

পাকিস্তানে বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটায় একটি বাজারে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো ৪৮ জন।

>>রয়টার্স
Published : 12 April 2019, 04:12 PM
Updated : 12 April 2019, 04:12 PM

শুক্রবারের এ হামলায় নিহতদের অর্ধেকই শিয়া হাজারা সম্প্রদায়ের মানুষ। সংখ্যালঘু শিয়াদের লক্ষ্য করেই হামলা চালানো হয়েছে বলে ধারণা প্রকাশ করেছেন কর্মকর্তারা।

কোনো গোষ্ঠী এখনো হামলার দায় স্বীকার করেনি। কোয়েটার উপকণ্ঠে হাজার গাঞ্জি ফল ও শাকসবজির বাজারে এ হামলা হয়।

বেলুচিস্তানের হাজারা সংখ্যালঘুদের ওপর প্রায় একবছর পর নতুন করে এমন হামলা হল। যদিও মাঝে মাঝে বিক্ষিপ্ত কিছু গুলির ঘটনা ঘটেছে।

কোয়েটার পুলিশ প্রধান আব্দুল রাজ্জাক বলেছেন, হামলায় নিহত ৮ জনই হাজারা। নিহতদের মধ্যে আরেকজন হচ্ছেন হাজারা সম্প্রদায়ের মানুষের পাহারায় নিয়োজিত আধাসামরিক স্কোয়াডের এক কর্মকর্তা।

বাজারে আলুর মধ্যে বিস্ফোরক ডিভাইস লুকানো ছিল বলে প্রাথমিক খবরে জানিয়েছিলেন আব্দুল রাজ্জাক। তবে পরে তিনি এবং প্রাদেশিক স্বরাষ্ট্রমন্ত্রী এক সংবাদ সম্মেলনে বলেন, এক আত্মঘাতী হামলাকারী বিস্ফোরণ ঘটিয়েছে।

বিস্ফোরকের বিস্ফোরণ ঘটানোর সময় হামলাকারী একজন শ্রমিকের ছদ্মবেশে ছিল বলে ধারণা প্রকাশ করেছেন আরেক পুলিশ কর্মকর্তা। তার মাথা এবং শরীরের অন্যান্য অঙ্গ পাওয়া গেছে বলে জানান তিনি।

পাকিস্তান এবং আফগানিস্তানে হাজারা সম্প্রদায়ের মানুষের ওপর প্রায়ই হামলা চালায় তালেবান, ইসলামিক স্টেট (আইএস) এবং অন্যান্য সুন্নি মুসলিম জঙ্গি দলগুলো।