ভারত-পাকিস্তান সংকট: উত্তেজনা প্রশমনে কাজ করবে সৌদি আরব

ভারত ও পাকিস্তানের মধ্যে বিরাজমান উত্তেজনা প্রশমনে কাজ করবে বলে জানিয়েছে সৌদি আরব।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2019, 08:19 AM
Updated : 19 Feb 2019, 08:38 AM

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের দিল্লি সফরের আগে এ ঘোষণা দিল দেশটি, জানিয়েছে বিবিসি।

দক্ষিণ এশিয়া ও চীন সফরে যুবরাজ মোহাম্মদ এখন দক্ষিণ এশিয়ায় আছেন। ইতোমধ্যেই পাকিস্তান সফর শেষ করেছেন তিনি।

সোমবার সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবের বলেছেন তাদের উদ্দেশ্য হল, “দুই দেশ, দুই প্রতিবেশী দেশের মধ্যে উত্তেজনা প্রশমন এবং তাদের মধ্যে বিদ্যমান মতপার্থক্য শান্তিপূর্ণভাবে সমাধানের কোনো পথ খুঁজে পাওয়া যায় কি না তা দেখা।”

গত সপ্তাহে ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের পুলওয়ামায় আত্মঘাতী বোমা হামলায় দেশটির আধা সামরিক পুলিশের ৪৪ জওয়ান নিহত হওয়ার পর দিল্লি-ইসলামাবাদের শত্রুতা নতুন করে উস্কে উঠে।

পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ হামলার দায় স্বীকার করে।

কিন্তু এই হামলায় তাদের কোনো ভূমিকা নেই বলে দাবি পাকিস্তানের। পাকিস্তানের দাবি উড়িয়ে দিয়ে এ হামলায় দেশটি সহযোগিতা করেছে বলে জোরালো অভিযোগ করেছে ভারত।

এর প্রতিক্রিয়ায় প্রতিবেশী পাকিস্তানকে কূটনৈতিকভাবে ‘একঘরে’ করার ঘোষণা দিয়েছে নয়া দিল্লি। পাকিস্তানকে দেওয়া ‘সবচেয়ে সুবিধাপ্রাপ্ত দেশের’ মর্যাদা প্রত্যাহার করে পাকিস্তান থেকে আমদানি করা পণ্যের শুল্ক বাড়ি ২০০ শতাংশে উন্নীত করেছে তারা।

ভারত-পাকিস্তান উভয়েই মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরের পুরো ভূখণ্ডের মালিকানা দাবি করে আসছে, কিন্তু এর একটি অংশই শুধু নিয়ন্ত্রণ করছে। ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকেই কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে দ্বন্দ্ব বিরাজ করছে।