জম্মু ও কাশ্মীরে দুই বিচ্ছিন্নতাবাদী নিহত

ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যে নিরাপত্তা বাহিনীর সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে দুই বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2019, 09:18 AM
Updated : 13 Jan 2019, 09:18 AM

নিহতদের মধ্যে জিনাত-উল-ইসলাম নামের এক বিচ্ছিন্নতাবাদী ভারতীয় নিরাপত্তা বাহিনীর তালিকার অন্যতম শীর্ষ ফেরারি জঙ্গি বলে জানিয়েছে পুলিশ, খবর এনডিটিভির। 

পুলিশ আরও জানিয়েছে, নভেম্বরে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী হিজবুল মুজাহিদীনের সঙ্গে অপর বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী আল বদরের সমঝোতার অংশ হিসেবে জিনাত হিজবুল থেকে বদরে যোগ দিয়েছিলেন। আল বদরকে শক্তিশালী করতেই চুক্তি অনুযায়ী জিনাত এ দলটিতে যোগ দিয়েছিলেন বলে ভাষ্য পুলিশের।

“কাটপোড়া এনকাউন্টারে দুই জঙ্গি নিহত হয়েছেন। তাদের জিনতা উল ইসলাম ও শাকিল দার বলে শনাক্ত করা হয়েছে। এদের দুজনেই বেশ কয়েকটি সন্ত্রাসী অপরাধে জড়িত ছিলেন,” বলেছেন এক পুলিশ কর্মকর্তা।

জিনাত ২০১৫ সাল থেকে বিচ্ছিন্নতাবাদী কার্যক্রমে সক্রিয় ছিলেন বলে জানিয়েছেন তিনি।

এ কর্মকর্তা জানান, বিচ্ছিন্নতাবাদীদের উপস্থিতির সুনির্দিষ্ট তথ্য পেয়ে শনিবার সন্ধ্যায় কাশ্মীরের কুলগাম জেলার কাটপোড়া এলাকা ঘেরাও করে তল্লাশি অভিযান শুরু করে নিরাপত্তা বাহিনী, এরই এক পর্যায়ে বিচ্ছিন্নতাবাদীরা নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে গুলি ছোড়ে।

রীতি অনুযায়ী বিচ্ছিন্নতাবাদীদের আত্মসমর্পণ সুযোগ দেওয়া হলেও তারা সেই সুযোগ গ্রহণ না করে গুলি চালিয়ে যায়, এরপর নিরাপত্তা বাহিনীর পাল্টা গুলিতে তারা নিহত হন বলে দাবি করেছেন তিনি।

ঘটনাস্থল থেকে অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়েছে বলেও জানিয়েছেন এ পুলিশ কর্মকর্তা।