মুম্বাই হামলাকারীদের ধরতে আরো পুরস্কার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ভারতে ২৬/১১-র মুম্বাই হামলার ১০ বছর পূর্তিতে হামলাকারীদের ধরতে বা তাদের সম্পর্কে তথ্য পেতে নতুন করে আরো ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

>>রয়টার্স
Published : 26 Nov 2018, 11:17 AM
Updated : 26 Nov 2018, 11:33 AM

২০০৮ সালের নভেম্বরের ওইদিনটিতে জঙ্গি হামলায় রক্তে ভিজেছিল মুম্বাই। ২৬ থেকে ২৯ নভেম্বরে চালানো এ হামলায় নিহত হয়েছিল ৬ মার্কিনিসহ ১৬৬ জন। আহত হয় অন্তত ৩০৮ জন। এখনো সেই ক্ষত বয়ে বেড়াচ্ছে নিহতদের পরিজনরাসহ আহতরা।

পাকিস্তানের লস্কর-ই-তৈয়বা (এলইটি) জঙ্গিগোষ্ঠীর প্রধান হাফিজ সইদ এ হামলার হোতা বলে অভিযুক্ত। কিন্তু হামলায় জড়িতদের এখনো বিচারের আওতায় আনা যায়নি।

মুম্বাই হামলার ষড়যন্ত্র যারা করেছিল কিংবা হামলা চালাতে সহায়তা করেছিল তাদের সম্পর্কে তথ্যের জন্যও যুক্তরাষ্ট্র ওই পুরস্কার ঘোষণা করেছে। ভারতীয় মুদ্রায় যার মূল্য ৩৫ কোটি ২১ লক্ষ ৭৫ হাজার রুপি।

পুরস্কার ঘোষণার পাশাপাশি হামলাকারীদের বিচারের আওতায় আনতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করে যাওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে যুক্তরাষ্ট্র।

রোববার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সিঙ্গাপুরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের পর সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে পুরস্কারের এ ঘোষণা এল। এ নিয়ে মুম্বাই হামলার ঘটনায় জড়িতদের ধরতে তৃতীয়বারের মত পুরস্কার ঘোষণা করল যুক্তরাষ্ট্র।

এর আগে ২০১২ সালে মার্কিন পররাষ্ট্রবিভাগ এলইটি জঙ্গি গোষ্ঠীর প্রতিষ্ঠাতা হাফিজ সাইদকে ধরিয়ে দেওয়ার জন্য ১ কোটি ডলার এবং দলটির আরেক নেতা হাফিজ আব্দুল রহমান মক্কিকে ধরিয়ে দেওয়ার জন্য ২০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছিল।