আদানির কাছে এনডিটিভির ২৯.১৮% শেয়ার হস্তান্তর প্রতিষ্ঠাতাদের

আরও ২৬ শতাংশ শেয়ার কিনতে ২২ নভেম্বর থেকে একটি ‘ওপেন অফার’ও দিয়েছে তারা, এই প্রস্তাব ৫ ডিসেম্বর পর্যন্ত থাকবে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2022, 11:58 AM
Updated : 29 Nov 2022, 11:58 AM

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিষ্ঠাতাদের কোম্পানি আদানি গ্রুপের একটি ইউনিটকে ২৯ দশমিক ১৮ শতাংশ শেয়ার হস্তান্তর করেছে।

সোমবার নিউ দিল্লি টেলিভিশন লিমিটেডই (এনডিটিভি) বিলিয়নেয়ার গৌতম আদানি নেতৃত্বাধীন কোম্পানির কাছে শেয়ার হস্তান্তরের তথ্য নিশ্চিত করেছে।

এর ফলে ভারতের অন্যতম প্রভাবশালী সংবাদমাধ্যমটি দখলে আদানি আরও এক ধাপ এগিয়ে গেলেন।

শেয়ার হস্তান্তরিত হওয়ায় আদানি গ্রুপ এখন এনডিটিভির ২৯ দশমিক ১৮ শতাংশের কর্তৃত্ব পেল; সংবাদমাধ্যমটির আরও ২৬ শতাংশ শেয়ার কিনতে ২২ নভেম্বর থেকে একটি ‘ওপেন অফার’ও দিয়েছে তারা, যা ৫ ডিসেম্বর পর্যন্ত জারি থাকবে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বন্দর থেকে শুরু করে জ্বালানি, নানান ব্যবসার মাধ্যমে এশিয়ার শীর্ষ ধনীতে পরিণত হওয়া আদানি চলতি বছরের অগাস্টে জনপ্রিয় নিউজ নেটওয়ার্ক এনডিটিভির সিংহভাগ শেয়ার কিনে নেওয়ার আগ্রহ প্রকাশ করেন।

এক দশকেরও বেশি সময় আগে এনডিটিভির প্রতিষ্ঠাতা রাধিকা ও প্রান্নয় রায় একটি কোম্পানি থেকে ৪০০ কোটি রুপি ধার নিয়েছিলেন; অগাস্টে আদানি গ্রুপ ওই কোম্পানি অধিগ্রহণ করে। এরপর তারা তাদেরকে এনডিটিভির ২৯ দশমিক ২৮ শতাংশ শেয়ার দিতে বলে।

এনডিটিভি তখন তাদের প্রতিষ্ঠাতাদের ওপর ২০২০ সাল থেকে ভারতের সিকিউরিটিজ মার্কেটে শেয়ার কেনাবেচায় নিষেধাজ্ঞা আছে জানিয়ে আদানিদের কাছে শেয়ার হস্তান্তর আটকে দেওয়ার আবেদন জানায়।

বাজার নিয়ন্ত্রক কর্তৃপক্ষ শনিবার প্রতিষ্ঠাতাদের ওপর ওই বিধিনিষেধ তুলে নেওয়ার পর আদানি গ্রুপের কোম্পানিকে শেয়ার হস্তান্তর করা হয়েছে, বলেছে এনডিটিভি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক