নারী অধিকার সচেতনতায় ২ দিনের ওয়াও ফেস্টিভাল

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মূল মাঠ ও চিত্রশালা ভবনে এই অনুষ্ঠান হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2023, 12:50 PM
Updated : 22 Feb 2023, 12:50 PM

লিঙ্গসমতাসহ নারীর বিভিন্ন অধিকারের বিষয়ে সচেতনতা বাড়াতে ‘উইমেন অব দ্য ওয়ার্ল্ড- ওয়াও ফেস্টিভাল শুরু হচ্ছে ঢাকায়।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুই দিনের এই উৎসবে আগামী শুক্রবার শুরু হবে। বিকাল ৩টায় জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এর উদ্বোধন করবেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মূল মাঠ ও চিত্রশালা ভবনে হবে ওই অনুষ্ঠান।

যুক্তরাজ্য-ভিত্তিক দাতব্য সংস্থা ওয়াও ফাউন্ডেশনের সহায়তায় ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ, সেন্টার ফর কমিউনিকেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (সিসিডি) বাংলাদেশ ও মঙ্গলদীপ ফাউন্ডেশন এর আয়োজন করছে।

এবারের উৎসবের মূল প্রতিপাদ্য– লিঙ্গসমতা প্রসঙ্গে সচেতনতা তৈরি করা এবং সমাজের প্রতিটি ক্ষেত্রে নারী ও পুরুষের সমান অধিকার, অবস্থান ও অংশগ্রহণ নিশ্চিত করা।

অভিভাবক হিসেবে দায়িত্বপালন, সম্পত্তিতে নারীর অধিকার, জলবায়ু পরিবর্তনের ফলে নারীদের স্বাস্থ্যঝুঁকিসহ বিভিন্ন প্রসঙ্গে ফেস্টিভালে আলোচনা হবে। এছাড়া নারীবাদ, নারীর পোশাক ও গায়ের রঙ নিয়ে বিতর্ক এবং ব্রেস্ট ক্যান্সার ও স্ট্রোক বিষয়ে সচেতনতামূলক কর্মশালা রয়েছে।

ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর (আর্টস, সাউথ এশিয়া) জিল রিচেনস বলেন, “আমরা দক্ষিণ এশিয়া জুড়ে নারী ও মেয়েদের জন্য কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। এই অঞ্চলে অসংখ্যা অনুপ্রেরণাদায়ী নারী আছে বলে আমরা বিশ্বাস করি। আমরা শিল্প-সংস্কৃতিকে মাধ্যম হিসেবে বেছে নিয়েছি নারীদের অধিকার নিশ্চিত এবং এসব নিয়ে কাজ করে এমন সংস্থাগুলোকে সহযোগিতা করতে।”

মঙ্গলদীপের প্রতিষ্ঠাতা চেয়ারপার্সন সারা যাকের বলেন, “নারী ও নারীত্বের যে অনন্যতা, তার যথার্থ স্বীকৃতি দান ও তাকে উদযাপনের লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশে ওয়াও ফেস্টিভ্যাল আয়োজন করা হয়।

“এটি একদিকে যেমন বিভিন্ন আলোচনা ও শৈল্পিক পরিবেশনার মধ্য দিয়ে সমাজে লিঙ্গবৈষম্য সংক্রান্ত সমস্যাগুলো চিহ্নিত করে, পাশাপাশি একটি স্বতন্ত্র পরিচয় তুলে ধরতে প্রত্যেক কিশোরী ও নারীকে সকল বাধা অতিক্রম করে এগিয়ে যেতে অনুপ্রাণিত করে।”

ফেস্টিভালে ব্রিটিশ-বাংলাদেশি ব্যান্ড ‘ক্ষ’ এবং বাংলাদেশের আরেক ব্যান্ড ‘চিরকুট’- এর পাশাপাশি আজমেরী হক বাঁধন, জাকিয়া বারী মম, নাজিফা তুষি, হৃদি শেখ, মাশা ইসলাম ও তসিবা বেগমের পরিবেশনা রয়েছে। এছাড়া, ঐতিহ্যবাহী নৃত্য, মঞ্চ নাটক ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজনও থাকবে।

উৎসবটি নারীদের জন্য বিশেষায়িত হলেও তা সবার জন্য উন্মুক্ত।

ব্রিটিশ থিয়েটার পরিচালক ও প্রযোজক জুড কেলি ২০১০ সালে ওয়াও ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন।

এরপরই কিশোরী ও নারীদের সাফল্য ও অর্জন উদযাপনের অন্যতম মঞ্চ হিসেবে প্রশংসিত হয়ে আসছে। বাংলাদেশে ২০১৯ সালে প্রথম জাতীয় পর্যায়ে এই ফেস্টিভাল আয়োজিত হয়।