গর্ভবতী নারীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতের দাবি বিডাব্লিউএইচসি’র

প্রত্যন্ত গ্রাম পর্যন্ত নারী যেন সহযোগিতা পায়, তা নিশ্চিত করার দাবি জানানো হয়েছে বিডব্লিউএইচসির সংবাদ সম্মেলনে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2023, 04:57 AM
Updated : 6 Jan 2023, 04:57 AM

প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত গর্ভবতী নারীর জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিতের দাবি জানিয়েছে বাংলাদেশ উইমেন্স হেলথ কোয়ালিশন-বিডব্লিউএইচসি। 

সংস্থাটির চেয়ারপার্সন নাসিমুন আরা হক বলেন, “সন্তান জন্মদানের ক্ষেত্রে নারীকে সহযোগিতা করতে হবে। হাসপাতালে যাওয়া, চিকিৎসা পাওয়া- সব ক্ষেত্রে নারীকে সহযোগিতা করতে হবে। প্রত্যন্ত গ্রাম পর্যন্ত নারী যেন সে সহযোগিতা পায়, তা নিশ্চিত করতে হবে।” 

নারীর প্রজনন স্বাস্থ্যসেবা নিয়ে কাজ করে আসা বেসরকারি সংস্থাটির চার দশকের পথচলা উপলক্ষে বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। 

মাতৃমৃত্যুর হার কমলেও তা এখনও শূন্যে নামানো যায়নি উল্লেখ করে নাসিমুন বলেন, “সন্তান জন্ম দেওয়ার ক্ষেত্রে এখনও নারীর ইচ্ছাকে গুরুত্ব দেওয়া হয় না। মনে করা হয় মা হওয়াটা নারীর দুর্বলতা। কিন্তু এটি দুর্বলতা নয়, নারীর শক্তি। 

“অগনিত নারী ইচ্ছার বিরুদ্ধে গর্ভধারণ করবে না। এক্ষেত্রে রাষ্ট্র ও সরকারকে সহযোগিতা দিতে হবে। প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত পরিবার পরিকল্পনার সুযোগ, উপকরণ ও জ্ঞান যেন নারীরা পান; সে ব্যবস্থা নিতে হবে।” 

সংস্থার নির্বাহী পরিচালক মোস্তফা শরীফ হেলাল জানান, ১৯৮০ সালে যাত্রা শুরু করা বিডাব্লিউএইচসি এ পর্যন্ত সাত কোটি ৮৮ লক্ষ ২২ হাজার ৩৫৯ জন নারীকে স্বাস্থ্য সেবা ও শিক্ষা দিয়েছে।