বিডিনিউজ টোয়েন্টিফোরকে চাপ স্বাধীন সাংবাদিকতা বাধাগ্রস্ত করার কৌশল: তোজা

পুরনো প্রতিবেদন মুছে ফেলার জন্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ওপর ‘অনৈতিক’ চাপ প্রয়োগের প্রতিবাদ জানিয়েছে ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (তোজা)।

ঠাকুরগাঁও প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2021, 01:35 PM
Updated : 4 March 2021, 01:35 PM

বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে তোজার সভাপতি তানভির হাসান তানু এবং সাধারণ সম্পাদক শাকিল আহমেদ এই প্রতিবাদ জানান।

বিবৃতিতে বলা হয়, “সম্প্রতি দেশের প্রথম সারির অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী, হেড অব ইংলিশ নিউজ অরুণ দেবনাথ, বার্তা সম্পাদক জাহিদুল কবির এবং বার্তা সম্পাদক মুনীরুল ইসলামকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের আর্কাইভ থেকে প্রকাশিত পুরনো কিছু প্রতিবেদন মুছে ফেলার জন্য অন্যায়ভাবে কয়েক ডজন উকিল নোটিস পাঠিয়ে চাপ প্রয়োগ করছে একটি প্রভাবশালী মহল।

“পুরনো প্রতিবেদন মুছে ফেলার দাবি শুধু অযৌক্তিকই নয়, অবান্তর। এমন অনৈতিক চাপের মাধ্যমে স্বাধীন সাংবাদিকতাকে বাধাগ্রস্ত করার কৌশল অবলম্বন করা হচ্ছে।”

এ ধরনের ‘অনৈতিক’ অবস্থান থেকে সরে আসার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে বিবৃতিদাতারা বলেন, তা না আসলে তাদের চিহ্নিত করে শাস্তির ব্যবস্থা করতে হবে।

সাংবাদিকতায় পেশাগত দায়িত্ব পালনে প্রভাবশালী মহলের অন্যায় চাপ সৃষ্টি ও প্রতিবন্ধকতা রুখতে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের প্রতিও আহ্বান জানিয়েছে ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন।

গত ১৭ ফেব্রুয়ারি এক সংবাদ সম্মেলনে প্রভাবশালী ব্যক্তিদের ওই চাপের বিষয়গুলো সাংবাদিকদের সামনে তুলে ধরেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রিমিয়ার গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান সাবেক এমপি ডা. এইচ বি এম ইকবালের বিরুদ্ধে গত দেড় দশকে বিভিন্ন সময়ে যেসব মামলা হয়েছে, তার কার্যক্রম আর আদালতের আদেশ নিয়ে অন্য সব সংবাদমাধ্যমের মত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমেও প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেসব মামলা থেকে তারা অব্যাহতিও পেয়েছেন। এখন, এতদিন পর, সেসব পুরনো খবর মুছে ফেলতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে অদ্ভুত কায়দায় চাপ দেওয়া হচ্ছে।

চাপের কাছে নতি স্বীকার না করার প্রত্যয় জানিয়ে সংবাদ সম্মেলনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী বলেন, “বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নিজস্ব কোনো অনুসন্ধান এসব প্রতিবেদনে নেই; সম্পূর্ণভাবে মামলার কার্যক্রম ও আদালতের আদেশই সেখানে বস্তুনিষ্ঠভাবে প্রতিফলিত হয়েছে। তাহলে কোন যুক্তিতে একটি সংবাদমাধ্যম এসব প্রতিবেদন সরিয়ে ফেলবে?”

আরও খবর