যেসব ভিটামিন খাওয়ার মানে অর্থের অপচয়

ডাক্তারের পরামর্শ ছাড়া ভিটামিন খাওয়া বোকামি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2022, 08:42 AM
Updated : 1 Sept 2022, 08:42 AM

প্রয়োজন ছাড়া ভিটামিন খাওয়া যেমন শরীরের ক্ষতি করতে পারে তেমনি টাকাও অপচয় হয়।

এমন কোনো জাদুর ওষুধ নেই যা আমাদের সুস্থ রাখতে পারে নিমেষেই। সুস্থ, সবল শরীর ও সুস্বাস্থ্যের জন্য সুষম খাদ্যাভ্যাস আর নিয়মিত শরীরচর্চার অভ্যাস থাকতেই হবে।

খাদ্যাভ্যাস থেকে আসবে শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদানের সরবরাহ। আর তা যদি থাকে তবে ‘সাপ্লিমেন্ট’য়ের কোনো প্রয়োজন নেই।

তবে শরীরে কোনো ভিটামিনের অভাব থাকলে এবং তা ভোজ্য উৎস থেকে পাওয়া সম্ভব না হলে ‘সাপ্লিমেন্ট’ ব্যবহার করা যায়। এক্ষেত্রে কিছু ‘সাপ্লিমেন্ট’ কোনো উপকারে আসে না।

ভিটামিন সম্পর্কে যা জানা প্রয়োজন

যুক্তরাষ্ট্রের কার্বন হেল্থ অ্যান্ড সেইন্ট ম্যারি’স হসপিটাল’য়ের ‘আর্জেন কেয়ার মেডিকাল ডিরেক্টর অ্যান্ড ফিজিশিয়ান’ ডা. বায়ো কারি উইনশল বলেন, “ভিটামিন শরীরের জন্য গুরুত্বপূর্ণ, তবে তা ক্ষতিও করতে পারে।”

ইটদিস নটদ্যাট ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “ভিটামিন ডি, ভিটামিন কে ইত্যাদি শরীর জৈবিকভাবে তৈরি করে। তাই এগুলো ‘সাপ্লিমেন্ট’য়ের মাধ্যমে প্রয়োজনের বেশি গ্রহণ করলে বাড়ে স্বাস্থ্য ঝুঁকি, ফলে উপকারের বদলে ক্ষতি হবে।”

আবার যদি কোনো ওষুধ সেবন করেন, তবে সেই ওষুধের সঙ্গে ভিটামিন ‘সাপ্লিমেন্ট’ মানানসই নাও হতে পারে। সেখান থেকেও বিপদ সৃষ্টি হতে পারে। এজন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ি ‘সাপ্লিমেন্ট’ গ্রহণ করা উচিত।

যেসব ভিটামিনের ‘সাপ্লিমেন্ট’ পয়সার অপচয়

ভিটামিন এ: যারা নিয়মিত মাছ, মাংস, সবজি ও দুগ্ধজাত খাবার খাচ্ছেন তাদের এই ভিটামিনের ‘সাপ্লিমেন্ট’ সেবন করা বৃথা। খাদ্যাভ্যাসের মধ্যেই পর্যাপ্ত ভিটামিন এ আছে।

ভিটামিন সি: ডা. কারি উইনশল বলেন, “মানুষের খাদ্যাভ্যাসের একটি বড় অংশ জুড়ে আছে ভিটামিন সি। তাই এটি আলাদাভাবে গ্রহণ করার প্রয়োজন নেই। অপরদিকে অতিরিক্ত ভিটামিন সি মাথাব্যথা, বমি ইত্যাদি সমস্যা ডেকে আনে।”

ভিটামিন ডি: “শরীর প্রাকৃতিকভাবেই এই ভিটামিন তৈরি করে এবং তার মাত্রা নিয়ন্ত্রণে রাখে”, বলেন ডা. উইনশল।

তিনি আরও বলেন, “খাবার থেকে কো আসেই, পাশাপাশি সূর্যের আলোর সংস্পর্শে আসলে ত্বকে এই ভিটামিন তৈরি হয়। তাই চিকিৎসক পরামর্শ না দিলে এই ভিটামিন ‘সাপ্লিমেন্ট’ গ্রহণ করা অপচয়।”

ভিটামিন কে: শরীর এই ভিটামিন তৈরি করে। আবার সকল পত্রল সবজিতে এই ভিটামিন মেলে। তাই এর সাপ্লিমেন্ট গ্রহণ করার কোনো প্রয়োজন নেই।

আরও পড়ুন

Also Read: ভিটামিন ডি’র উৎস হতে পারে মাশরুম

Also Read: অতিরিক্ত ভিটামিন সি’য়ের প্রভাব

Also Read: ভিটামিন ই’র অভাব বোঝার উপায়

Also Read: ভিটামিন ই’র অভাব বোঝার উপায়

Also Read: ভিটামিন ই’র অভাব বোঝার উপায়

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক