যেভাবে আপেল রাখলে থাকবে টাটকা

ঠিকভাবে ফ্রিজে আপেল রাখতে জানলে টিকবে প্রায় মাস খানেক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2022, 09:12 AM
Updated : 31 August 2022, 09:12 AM

পরখ করে কেনা ছাড়াও বেশিদিন আপেলের কচকচেভাব ধরে রাখতে হলে জানতে হবে কিছু কৌশল।

স্বাস্থ্যকর ফল হিসেবে আপেলের জনপ্রিয়তা বরাবরই বেশি। নাস্তা হিসেবেও এই ফল অনন্য।

কেনার সময় মাথায় রাখতে হবে তাজা এবং ভালো আপেলের গায়ে কোনো দাগ বা চাপ পড়ার চিহ্ন থাকবে না।

রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে লাইফস্টাইল-বিষয়ক মার্কিন লেখক এরিয়াল ক্লেইন আরও লেখেন, “বাইরে থেকে ধরতে শক্ত হবে। আপেলের কোথাও নরম অংশ থাকার মানে হল ওই অংশে চাপ পড়েছে কিংবা আপেলটি বেশি পেকে গেছে।”

এই অবস্থায় তা খাওয়া অযোগ্য না হলেও তাজা নয়।

ভালোমানের আপেল কেনার পর এবার তা সংরক্ষণের পালা। কীভাবে কাজটি করছেন সেটার নির্ভর করবে পরে খাওয়া সময় আপেলটি কচকচে থাকবে নাকি নরম পেস্ট হয়ে যাবে।

আস্ত আপেল সংরক্ষণ

বসার ঘরে কিংবা খাওয়ার টেবিলে বাটি ভরা আপেল সাজিয়ে রাখা যেতেই পারে। তবে মনে রাখতে হবে এভাবে রাখলে ওই আপেলগুলো সর্বোচ্চ এক সপ্তাহ ভালো থাকবে, তাই দ্রুত খেয়ে ফেলতে হবে।

আরও বেশি সময় আপেল ভালো রাখতে চাইলে সরাসরি সূর্যের আলো থেকে দূরে রাখতে হবে। সেজন্য ফ্রিজের ভেতর ফল কিংবা সবজির বাক্সে রাখতে হবে।

রাখার সময় আপেলগুলো হালকা ভেজা টিস্যু মুড়িয়ে পলিথিন ব্যাগে ভরে রাখতে হবে। পলিথিনের ব্যাগটিতে ছোট কয়েকটি ফুটো করে দিতে হবে যাতে ভেতরে ঠাণ্ডা বাতাস পৌঁছাতে পারে।

এভাবে আপেল প্রায় ছয় সপ্তাহ পর্যন্ত ভালো রাখা যাবে।

তবে ফ্রিজের যে বাক্সে আপেল থাকবে ওই বাক্সে অন্য ফল বা সবজি রাখা যাবে না। কারণ আপেল নিঃসরণ করে ‘এথেলিন গ্যাস’ যা অন্য ফল সবজিকে দ্রুত পাকিয়ে দেবে।

কাটা আপেল সংরক্ষণ

আস্ত আপেলের তুলনায় আরও কম সময় স্থায়ী হয় কাটা আপেল। ফালি করে কাটা আপেলে দীর্ঘসময় ভালো রাখতে হলে বায়ুরোধক ব্যাগ বা কৌটায় করে ফ্রিজে রাখতে হবে।

এভাবে তিন থেকে পাঁচদিন তা ভালো থাকবে, তবে বাদামি রং ধারণ করবে। বাদামি রং হওয়া ঠেকাতে হলে কাটা আপেলের গায়ে লেবুর রস মাখিয়ে তারপর বায়ুরোধক ব্যাগ বা কৌটায় করে ফ্রিজে রাখতে হবে।

হিমায়িত আপেল

ডিপ ফ্রিজেও আপেল সংরক্ষণ করা যায়। তবে সেটা খাওয়ার যোগ্য থাকলেও কচকচেভাব আর থাকবে না। এজন্য এভাবে সংরক্ষণ করা আপেল দিয়ে পাই, টার্ট, অ্যাপলসস ইত্যাদি পদ বানাতে ব্যবহার করা হয়।

হিমায়িত আপেল বেইক করার সময় তাকে কক্ষ তাপমাত্রায় আনার প্রয়োজন নেই। তবে মনে রাখতে বেইকিং টাইম’য়ের সঙ্গে ২০ মিনিট বাড়তি যোগ করতে হবে।

আরও পড়ুন

Also Read: আপেল খাওয়ার উপযুক্ত সময়

Also Read: পেট সমতল রাখতে আপেল

Also Read: আপেল কি এতই ভালো!