কাজের গতি বাড়াতে অল্প ঘুম

অফিসে কাজের ফাঁকে হালকা ঘুম দিতে পারলে উৎপাদন বাড়ার পাশাপাশি কর্মচারীর বিষ্ণতাও কাটে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2015, 01:28 PM
Updated : 1 July 2015, 01:29 PM

তাই সাম্প্রতি এক গবেষণার ভিত্তিতে গবেষকরা অফিসে কাজের ফাঁকে কিছুটা সময় হালকা ঘুমের জন্য বরাদ্দ রাখার পরামর্শ দেন।

কাজের চাপে যে দুশ্চিন্তা কাজ করে। এর প্রভাব কমাতে হালকা বা স্বল্প সময়ের ঘুম বেশ কার্যকর। এমনটাই জানিয়েছেন ইউনিভার্সিটি অব মিসিগানের গবেষকগণ।

সাইকোলজি বিভাগের ডক্টোরেট করছেন গবেষক জেনিফার গোল্ডস্মিড বলেন, “যাদের দীর্ঘসময় জেগে কাজ করতে হয় তাদের ক্ষেত্রে কাজের চাপ ও দুশ্চিন্তা কমাতে, কাজের ফাঁকে কিছু সময় ঘুমিয়ে নেওয়া বেশ উপকারী।”

কাজের ফাঁকে অতিরিক্ত সময়ের বিরতি বা ঘুমানোর সুযোগ দেওয়া হলে কর্মীদের কাজ করার ক্ষমতা বৃদ্ধি পায়। কাজের ফাঁকে ঘুম কীভাবে প্রাপ্তবয়ষ্কদের আবেগ নিয়ন্ত্রণ করে সেই বিষয়ে গবেষণা করেন গবেষকরা।

১৮ বছর থেকে ৫০ বছর বয়সি ৫০ জনের উপরে এই গবেষণা চালানো হয়। গবেষণা শুরু আগের তিনরাত তাদের প্রত্যেকতে নিয়ম মাফিক ঘুমানোর সুযোগ দেওয়া হয়।

তাদেরকে দুটি দলে ভাগ করে, এক দলকে এক ঘণ্টা ঘুমানোর সুযোগ দেওয়া হয় এবং অন্য দলকে ওই সময়ে একটি প্রকৃতি বিষয়ক ভিডিও দেখতে দেওয়া হয়।

এরপর তাদের কম্পিউটারে একটি কাজ শেষ করতে দেওয়া হয়। যারা এক ঘণ্টা ঘুমিয়েছিলেন তারা সমস্যাটি বেশি সময় নিয়ে চিন্তা করে সমাধানের চেষ্টা করেন। তাছাড়া তাদের ঘুম এবং মানসিক অবস্থা নিয়ে কিছু প্রশ্নের উত্তর দিতে বলা হয়, তারা সেগুলোর সঠিকভাবে উত্তর দেন।

অন্যদিকে যারা না ঘুমিয়ে ভিডিও দেখেছিলেন, তাদের কাজের এবং প্রশ্নের উত্তর দেওয়ার বিষয়ে আগ্রহ ছিল কম।

পার্সনালিটি অ্যান্ড ইন্ডিভিজুয়াল ডিফ্রানসেস জার্নালে এই গবেষণা প্রকাশিত হয়।

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক