ত্বক ঝুলে পড়া নিয়ে ভুল ধারণা

বয়স বৃদ্ধি ছাড়াও কিছু অভ্যাসের কারণে চামড়া ঝুলে পড়তে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2015, 12:42 PM
Updated : 7 June 2015, 12:46 PM

তবে বলিরেখা বা চামড়া ঝুলে পড়া নিয়ে ভুল ধারণাও রয়েছে। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটে এমনই কিছু ভুল ও ঠিক ধারণাগুলো তুলে ধরা হয়।

দৌড়ালে মুখের চামড়া ঝুলে পড়ে

বয়স বাড়লে দু’টি কারণে ত্বক ঝুলে পড়তে পারে। একটি হল ত্বকের কোলাজেন হ্রাস পায় ফলে ত্বক নমনীয়তা ও ফ্যাট হারায়। এর সঙ্গে দৌড়ানোর কোনো সম্পর্ক নেই।

লাস ভেগাসের প্লাস্টিক সার্জন মাইকেল এডওয়ার্ড, ‘দ্য আমেরিকান সোসাইটি ফর অ্যাসথেটিক প্লাস্টিক সার্জারি’র প্রধান জানান, দৌড়ানোর কারণে ত্বকের মাংসপেশি নড়াচড়ার ফলে ত্বক ঝুলে পড়ার সম্ভাবনা নেই।

বরং দীর্ঘ সময় ঘরের বাইরে থাকার কারণে ত্বক সূর্যের রশ্মিতে ক্ষতিগ্রস্ত হয়। এতে ত্বকের কোলাজেন ভেঙে যায় ও ত্বক ঝুলে পড়ে। তাই বাইরে দীর্ঘসময় থাকতে হলে সানস্ক্রিন ব্যবহার করা দরকার।

পেটে ভর দিয়ে ঘুমানো

অনেকেই উপুর হয়ে পেটে ভর বালিশে মুখ গুজে ঘুমিয়ে থাকেন। এভাবে ঘুমালে ত্বকে বলিরেখা পড়ে এই ধারণা পুরানো হলেও ভিত্তিহীন বলে দাবী করেছেন ডা. এডওয়ার্ড।

উপুর হয়ে ঘুমালে ত্বকে কিছু দাগ দেখা যায়, যা সারারাত বালিশে মুখ চেপে থাকার কারণে হয়। অল্প বয়সে এই দাগ খুব একটা বেশি হয় না। তবে বয়স বাড়ার সঙ্গে ত্বকের নমনীয়তা কমে যায়। তাই এই দাগ পড়ে। তবে এতে করে দীর্ঘস্থায়ী বয়সের ছাপ পড়ার সমস্যা নেই।

ওজন কমে গেলে চামড়া ঝুলে পড়ে

অতিরিক্ত ওজন কমে গেলে চামড়া ঝুলে পড়তে পারে।

ডা. এডওয়ার্ড বলেন, “বয়স বেড়ে গেলে ত্বকের স্থিতিস্থাপকতা কমে আসে। তাই বেশি বয়সে হঠাৎ ওজন কমে গেলে চামড়া আর আগের অবস্থায় ফিরে যায় না। ফলে চামড়া ঝুলে পড়তে পারে।”

ছবি: রয়টার্স।