চার স্বাদের আইসক্রিম

সহজেই তৈরি করুন ভ্যানিলা, চকলেট, ওরিও এবং ম্যাঙ্গো আইসক্রিম।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2015, 10:08 AM
Updated : 3 June 2015, 10:09 AM

এই গরমে তৈরি করুন আইসক্রিম। ভ্যানিলা, চকলেট, ওরিও আর ম্যাঙ্গো এই চার স্বাদের আইসক্রিমের রেসিপি দিয়েছেন আতিয়া হোসেন তনি।

ভ্যানিলা আইসক্রিম

উপকরণ: হেভি ক্রিম ২০০ মিলি। কনডেন্সড মিল্ক আধা কাপ (মিষ্টি কম বেশির উপর পরিমাণ কমাবেন বা বাড়াতে পারেন)। ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ।

পদ্ধতি: ফ্রিজ থেকে সদ্য বের করা হেভি ক্রিম বিটার দিয়ে বিট করুন। ‘সফট পিক’ বা চূড়ার মতো হলে কনডেন্স মিল্ক, ভ্যানিলা এসেন্স দিয়ে ভালো মতো মিশিয়ে পরিষ্কার প্লাস্টিক কন্টেইনার বা বাক্সে ডিপ ফ্রিজে ছয় থেকে আট ঘণ্টার জন্য রেখে দিতে হবে। এরপর পরিবেশন করুন।

চকলেট আইসক্রিম

উপকরণ: হেভি ক্রিম ২০০ মিলি। কোকো পাউডার ৩,৪ টেবিল-চামচ। কনডেন্সড মিল্ক আধা কাপ।

পদ্ধতি: কোকো পাউডার আর কনডেন্সড মিল্ক একসঙ্গে মিশিয়ে নিন ভালো করে। ফ্রিজ থেকে সদ্য বের করা হেভি ক্রিম বিটার দিয়ে বিট করুন। ‘সফট পিক’ বা চূড়ার মতো হলে কোকো পাউডারের  মিশ্রণ আর ভ্যানিলা এসেন্সসহ ভালো করে মিশিয়ে পরিষ্কার প্লাস্টিক কন্টেইনার কিংবা বাক্সে ডিপ ফ্রিজে ছয় থেকে ঘণ্টার জন্য রেখে দিতে হবে। এরপর পরিবেশন করুন।

ওরিও আইসক্রিম

উপকরণ:
১০-১২ টি ওরিও বিস্কুট। হেভি ক্রিম ২০০ মিলি। কনডেন্সড মিল্ক আধা কাপ। ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ।

পদ্ধতি: বিস্কুটগুলো ভেঙে নিয়ে কনডেন্স মিল্কের সঙ্গে ভালো মতো মিশিয়ে নিন। ফ্রিজ থেকে সদ্য বের করা হেভি ক্রিম বিটার দিয়ে বিট করুন। ‘সফট পিক’ বা চূড়ার মতো হলে বিস্কুটের মিশ্রণ আর ভ্যানিলা এসেন্সসহ ভালো করে মিশিয়ে পরিষ্কার প্লাস্টিক কন্টেইনার কিংবা বাক্সে রেখে ডিপ ফ্রিজে ছয় থেকে আট ঘণ্টার জন্য রেখে দিতে হবে। এরপর পরিবেশন করুন।

ম্যাঙ্গো আইসক্রিম

উপকরণ: পাকা আমের কাঁথ ১ কাপ। টক দই ২,৩ টেবিল-চামচ। হেভি ক্রিম ২০০ মিলি। কনডেন্সড মিল্ক আধা কাপ। ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ।

পদ্ধতি: ফ্রিজ থেকে সদ্য বের করা হেভি ক্রিম বিটার দিয়ে বিট করুন। ‘সফট পিক’ বা চূড়ার মতো হলে এর সঙ্গে কনডেন্সড মিল্ক, আমের কাঁথ, টক দই এবং ভ্যানিলা এসেন্স দিয়ে ভালো মতো মিশিয়ে পরিষ্কার প্লাস্টিক কন্টেইনারে ডিপ ফ্রিজে ছয় থেকে আট ঘণ্টার জন্য রেখে দিতে হবে। এরপর পরিবেশন করুন।  

সমন্বয়ে: ইশরাত মৌরি।