পরীক্ষায় ভালো ফল করতে স্মার্টফোন রাখুন দূরে

মনোযোগ নষ্ট করার পাশাপাশি পড়াশোনার ক্ষতি করে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2015, 11:04 AM
Updated : 20 May 2015, 11:13 AM

পরীক্ষার ভালো নম্বর পেতে চাইলে পড়াশোনার সময় স্মার্টফোন দূরে রাখা উচিত। তা আপনার মনোযোগ নষ্ট করতে না পারে, লন্ডন স্কুল অফ ইকোনমিকসের নতুন এক গবেষণায় এই তথ্য জানা গেছে।

অনেক মা-বাবাই তাদের সন্তানদের সঙ্গে সবসময় যোগাযোগ রাখতে চান। তবে এই ডিভাইসগুলো মনোযোগ নষ্ট করার মাধ্যম ছাড়া আর কিছুই নয়, এমনটাই অভিযোগ শিক্ষকদের। অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে এরইমধ্যে শিক্ষার্থীদের স্মার্টফোন ব্যবহার নিষিদ্ধ করেছে।

ক্রিস্চান সাইন্স মনিটরের দেওয়া তথ্য অনুযায়ী, লন্ডন স্কুল অফ ইকোনমিকসের রিচার্ড মারফি ও লুইস-ফিলিপ বেলান্ড এই গবেষণার জন্য ৯১টি ব্রিটিশ শিক্ষা প্রতিষ্ঠানের ১ লাখ ৩০ হাজার শিক্ষার্থীর পরীক্ষার ফলাফল পর্যবেক্ষণ করেন।

মোবাইল ফোন ব্যবহার সম্পর্কে ওই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর বিভিন্ন নিয়মবলী আছে, যার সঙ্গে ১৬ বছর বয়সি শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফল তুলনা করে দেখা হয়।

গবেষকরা বলেন, “আমরা দেখেছি মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করায় শিক্ষার্থীদের উপর যে প্রভাব পড়েছে তা শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিদিন বাড়তি এক ঘণ্টা সময় দেওয়ার অথবা ক্লাসের দিন একদিন বাড়ানোর সমান।”

গবেষকরা আরও দেখেন, শিক্ষাপ্রতিষ্ঠানে মোবাইল ফোন নিষিদ্ধ করায় শিক্ষার্থীদের পরীক্ষার নম্বর শতকরা ৬.৪ ভাগ বেড়েছে। বিশেষত, যেসব শিক্ষার্থীরা পরীক্ষার ফলাফল খুব বেশি ভালো নয় তাদের ক্ষেত্রে নম্বর বেড়েছে ১৪ শতাংশ।

কম পড়ুয়া শিক্ষার্থীরা মোবাইলের কারণে অমনোযোগী হওয়ার সম্ভাবনা বেশি, অপরদিকে মেধাবী শিক্ষার্থীদের মোবাইল আশপাশে থাকলেও ক্লাসে মনোযোগী হতে পারে, গবেষণায় এমনটাই ইঙ্গিত পাওয়া গেছে।

মারফি ও বেলান্ডের গবেষণায় থেকে একথা জোর দিয়ে বলা যায়, মনোযোগ হারানো শিক্ষার্থীদের পরীক্ষায় ভালো ফলাফলের জন্য ক্ষতিকর। আর স্মার্টফোন যেহেতু আধুনিক চিন্তাবিষ্টতার জিনিস, তাই পড়াশোনার সময় এটি দূরে রাখাই ভালো।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক