যেসব অভ্যাস ফুসফুস রাখবে ভালো

মহামারীর এই সময়ে সুস্থ সবল ফুসফুস দেবে বাড়তি সুরক্ষা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2022, 08:27 AM
Updated : 9 Jan 2022, 04:45 PM

ফুসফুসের জন্য ভালো অভ্যাস কোনগুলো? একাধিক বিশেষজ্ঞের পরামর্শের আলোকে এমন একটি প্রতিবেদন প্রকাশিত হয় ‘রিয়েলসিম্পল’ ওয়েবেসাইটে। তা অবলম্বনে জানানো হলো বিস্তারিত।

নিয়মিত শরীরচর্চা: ‘আমেরিকান লাঙ অ্যাসোসিয়েশন’য়ের ‘চিফ মেডিকাল অফিসার’ ডা. অ্যালবার্ট রিজো বলেন, “আমাদের ফুসফুস হল একটি ‘পাম্প’, আর তা বুকের বিভিন্ন পেশির ওপর নির্ভরশীল। তাই ফুসফুসের ‘পাম্পিং’ চালু রাখতে বুকের ওই পেশিগুলোকে সচল ও কর্মক্ষম রাখতে হবে। এজন্য ‘কার্ডিও’ ব্যায়াম সবচাইতে উপকারী। এই ব্যায়ামের জন্য দিনে সর্বোচ্চ ২০ থেকে ৩০ মিনিট প্রয়োজন।”

ব্যায়াম প্রশিক্ষক গানার পিটারসন বলেন, “হাঁটাহাঁটি চমৎকার ‘কার্ডিও’ ব্যায়াম। হেঁটে উচুঁতে ওঠা বা নিচে নামা দুটোই উপকারী। আবার ‘অ্যারোবিক’ ব্যায়ামও ‘কার্ডিও’ হিসেবে বেশ কার্যকর।”

তবে দৈনিক ২০ থেকে ৩০ মিনিট ব্যায়াম করতে না পারলেও হতাশ হওয়ার কারণ নেই। যতটুকু করা যায় ততটুকুর জন্যই নিজেকে কৃতিত্ব দিন। অল্প ব্যায়াম করুন কিন্তু অভ্যাসটাকে নিয়মিত রাখতে হবে।

ভিটামিন ডি: হাড়ের জন্য ভিটামিন ডি প্রয়োজন হয় ব্যাপারটা প্রায় সবারই জানা। তবে ফুসফুসেরও এই ভিটামিন দরকার। এর অভাবে ফুসফুসের কার্যক্ষমতা কমে, এমনকি তার গঠনগত পরিবর্তনও ঘটে যেতে পারে, দাবি করেন বিশেষজ্ঞরা।

চর্বিযুক্ত মাছ, ডিমের কুসুম, পনির, ‘সাপ্লিমেন্ট’ ইত্যাদি থেকে ভিটামিন ডি’র চাহিদা মেটানো যায়।

যাদের হাঁপানি কিংবা ‘ক্রনিক অবস্ট্রাক্টিভ পারমোনারি ডিজিজ (সিওডিডি)’ আছে তাদের জন্য ভিটামিন ডি’র পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করা অত্যন্ত জরুরি।

শ্বাস নিন, শ্বাস ছাড়ুন: দৈনন্দিন জীবনের মানসিক চাপ শরীরের অবস্থা খারাপ করে ফেলে, সঙ্গে শ্বাসতন্ত্রেরও। গভীর শ্বাস নেওয়া আর ছাড়ার মাধ্যমে ‘ব্রিদিং এক্সারসাইজ’য়ের অভ্যাস- মানসিক চাপগুলো নিয়ন্ত্রণে আনা যায়।

‘ডায়াফ্রাগম্যাটিন ব্রিদিং’ এবং ‘পার্সড লিপ ব্রিদিং’ ফুসফুসের জোর বাড়ায় এবং ফুসফুসের সংক্রমণ থেকে সুরক্ষা দেয়।

যুক্তরাষ্ট্রের ধ্যান প্রশিক্ষক ও ‘মাইন্ডসেট কোচ’ কেলি গ্রিন বলেন, “শ্বাস-প্রশ্বাসের দিকে মননিবেশ করে ‘ব্রিদিং এক্সারসাইজ’ অনুশীলন করলে মানসিক চাপ কমে। মেলে প্রশান্তির অনুভূতি। মানসিকভাবে চাপে থাকলে অনেকেই শ্বাস নিতে ভুলে যান।”

পর্যাপ্ত ঘুম: ঠিক কতটুকু ঘুম ফুসফুসের জন্য জরুরি তার নির্ধারিত কোনো সংখ্যা জানা না থাকলেও ঘুমের অভাব পুরো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য হুমকি হয়ে যায়।

ডা. রিজো বলেন, “ঘুম ঠিক কীভাবে শরীরের উপকার করে তা আজও নির্ধারিতভাবে জানা নেই। তবে শরীরের বিভিন্ন সুরক্ষা কর্মকাণ্ডে ঘুমের গুরুত্ব জানা যায়। বিশেষ করে ক্ষতিগ্রস্ত পেশির ক্ষয়পূরণে ঘুম ছাড়া গতি নেই। আর রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল যেকোনো রোগ সহজেই একজন মানুষকে ঘায়েল করে ফেলতে পারবে।”

অস্বাস্থ্যকর অভ্যাস ত্যাগ: ডা. রিজো বলেন “ধূমপান, ‘ভেইপিং’ ইত্যাদি সবার আগে বাদ দিতে হবে।”

গাড়ি, কারখানা, পোড়া কাঠ ইত্যাদির ধোঁয়া থেকে দূরে থাকতে হবে। ব্যায়াম করার জন্য এমন স্থান বেছে নিতে যেখানকার বাতাসটা তাজা।

চারপাশে প্রচুর মানুষের ভিড় যেন না থাকে সেদিকে সর্তক থাকতে হবে।

আরও পড়ুন