‘ভিসারাল ফ্যাট’য়ের ভয়ানক প্রভাব

পেটের চর্বিরই আরেক নাম হলো ‘ভিসারাল ফ্যাট’। এই চর্বি সামান্য অবস্থায় চোখে পড়ে না।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2021, 02:19 PM
Updated : 22 August 2021, 02:19 PM

কারণ তা বিভিন্ন অভ্যন্তরিন অঙ্গ যেমন পাকস্থলি, যকৃত, অগ্ন্যাশয়, অন্ত্র ইত্যাদির চারপাশে জড়িয়ে থাকে। আর অত্যন্ত গুরুত্বপূর্ণ এই অঙ্গগুলোর গায়ে লেগে থাকার কারণেই এই চর্বি ডেকে আনতে পারে নানাবিধ স্বাস্থ্যগত জটিলতা।

কারণ এই চর্বি শরীরে প্রদাহ সৃষ্টিকারী উপাদানের উৎপাদন বাড়ায়। আর সেই উপাদানগুলো ওই চর্বির মাঝেই জমে থাকে।

হৃদরোগ: ‘সার্কুলেশন’ শীর্ষক সাময়িকীতে প্রকাশিত গবেষণার ফলাফলের সারাংশ হিসেবে প্রধান গবেষক ও মেরিল্যান্ডয়ের ‘ন্যাশনাল হার্ট, লাঙ অ্যান্ড ব্লাড ইন্সটিটিউট’য়ের ‘সোশাল ডিটারমিনেন্টস অফ ওবেসিটি অ্যান্ড কার্ডিওভাস্কুলার রিস্ক ল্যাবরেটরি’ প্রধান ডা. টিফানি পয়েল-ওয়াইলি এক বিবৃতিতে বলেন, “পেটের চর্বি আর হৃদরোগের মধ্যকার সম্পর্ক নিয়ে গবেষণা হয়েছে অনেক। এই গবেষণায় দেখা যায়, একজন ব্যক্তি ‘বডি ম্যাস ইনডেক্স (বিএমআই) স্বাস্থ্যকর মাত্রায় থাকার পরও তার পেটের চর্বি অতিরিক্ত হওয়া সম্ভব। আর এই মানুষগুলোর হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি।”

‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’য়ের আরেক গবেষণায় দেখা গেছে, “যেসকল নারীর শরীরের মধ্যভাগে ওজন বেশি তাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অন্যান্য নারীদের তুলনায় ১০ থেকে ২০ শতাংশ বেশি।”

যকৃতে চর্বি: ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে, “পেটের চর্বি বা ‘ভিসারাল ফ্যাট’ যদি বেশি হয় তবে বিপাকীয় সমস্যার ঝুঁকি বেড়ে যায় মারাত্মক ভাবে। তার মধ্যে উল্লেখযোগ্য হল ‘ফ্যাটি লিভার ডিজিজ’।

যেই রোগ যকৃতে অতিরিক্ত চর্বি জমে যায়। ফলে যকৃত ঠিক মতো কাজ করতে পারে না। আর যকৃতের কাজ হল শরীর থেকে বিষাক্ত উপাদান পরিষ্কার করা। যে চর্বি ও ‘কার্বোহাইড্রেট’ খাবারের সঙ্গে গ্রহণ করা হয় তা হজম করা।

সঠিক সময়ে চিকিৎসা করা না হলে ‘ফ্যাটি লিভার ডিজিজ’ থেকে সৃষ্টি হতে পারে যকৃতের ‘সিরোসিস’, ক্যান্সার। নষ্ট হয়ে যেতে পারে গুরুত্বপূর্ণ এই অঙ্গ।

ক্যান্সারের ঝুঁকি: টেক্সাসে অবস্থিত ‘এমডি অ্যান্ডারসন ক্যান্সার সেন্টার’য়ের মতে, “একাধিক ধরনের ক্যান্সারের পেছনে ভূমিকা রাখে পেটের অতিরিক্ত চর্বি। এদের মধ্যে ‘কোলোরেক্টাল ক্যান্সার’, অগ্ন্যাশয়ের ক্যান্সার, রজঃবন্ধের পর স্তন ক্যান্সার, জরায়ুর ক্যান্সার বিশেষভাবে উল্লেখযোগ্য।

ডায়াবেটিস: ‘টাইপ টু ডায়াবেটিস’য়ের ঝুঁকি বাড়ায় অতিরিক্ত পেটের চর্বি।

এমডি অ্যান্ডারসন বলেন, “যে অঙ্গের গায়ে লেগে থাকে, অতিরিক্ত হলে সেই অঙ্গেরই ক্ষতি করে ‘ভিসারাল ফ্যাট’। আবার শরীরকে অতিরিক্ত ‘ইনসুলিন’ তৈরি করার ইঙ্গিত দেয় এই চর্বি। আর প্রয়োজনের অতিরিক্ত ‘ইনসুলিন’ শরীরে থাকলে বাড়বে ডায়াবেটিসের আশঙ্কা।”

বৃক্কের ক্ষতি

‘জার্নাল অফ দ্য আমেরিকান সোসাইটি অফ নেফ্রোলজি’য়ের এক গবেষণায় জানা যায়, “যে মানুষগুলোর দৈহিক আকৃতি আপেলের মতো, বুঝতে হবে তাদের পেটে চর্বির মাত্রা বেশি। কারণ শরীরের মধ্যভাগে বাড়তি চর্বির কারণেই মানবদেহের এমন আকৃতি আসে।”

“এই মানুষগুলোর বৃক্কে রক্তচাপ থাকে অনেক বেশি, এমনকি তাদের ওজন অতিরিক্ত না হলেও। দীর্ঘমেয়াদে এই অতিরিক্ত রক্তচাপ ওই অংশের রক্তনালীকে দুর্বল করে দেয়। ফলে বৃক্কের পরিশোধন ক্ষমতা কমতে থাকে।”

পেটের চর্বি কমানো উপায়

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস মেনে চলতে হবে অবশ্যই। শুধু তাতেই হবে না, সঙ্গে থাকতে হবে নিয়মিত ব্যায়াম।

জন হপকিন্স মেডিসিন’য়ের মতে, “ব্যায়াম করলে শরীরে “ইনসুলিন’ কমে যা পেটের চর্বি গলায়। ‘ইনসুলিন’ হরমোনটি শরীরকে চর্বি জমিয়ে রাখার ইঙ্গিত দেয়। তাই এই হরমোনের মাত্রা কমে গেলে যকৃত তার আশপাশের চর্বিকে জ্বালানি হিসেবে ব্যবহার করা শুরু করে।”

আরও পড়ুন