শিশুর আত্মবিশ্বাস বাড়ানোর উপায়

ছোটবেলায় আত্মবিশ্বাস গড়ে উঠলে ভবিষ্যতে সফল হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2021, 05:07 PM
Updated : 28 Feb 2021, 05:07 PM

বকা-ঝকা নয়, বরং শিশুর ভবিষ্যত গঠন, সুখ, সুস্থতা ও সফলতা নিশ্চিত করতে ছোটবেলা থেকেই আত্মবিশ্বাস বাড়ানোর প্রচেষ্টা চালানো উচিত।

শিশু-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে শিশুর আত্মবিশ্বাস বাড়ানোর উপায় সম্পর্কে জানানো হল।

আত্মবিশ্বাসী শিশুরা জীবনের যে কোনো সমস্যা সহজে খাপ খাওয়াতে পারে ও সে অনুযায়ী সিদ্ধান্ত নিতে পারে। এছাড়াও যে কোন চ্যালেঞ্জ গ্রহণে তারা পিছ পা হয় না।

শিশুরা নিজেদের মূল্য ও মান সম্পর্কে অবগত থাকলে তারা আরও বেশি নিজেদের বিকশিত করতে পারে।

ভুল নিয়ে তিরস্কার না করা: ভুল সবাই করে থাকে, এটা দোষের কিছু নয়। তবে গুরুত্বপূর্ণ বিষয় হল ভুল থেকে শিক্ষা নেওয়া। শিশুরা কোনো ভুল করলে তা নিয়ে তিরস্কার না করে বরং সেটা ধরিয়ে দিন এবং ভবিষ্যতে তা যেন না করে সেদিকে উৎসাহিত করুন।

নতুন কিছু করতে উৎসাহ দিন: সব শিশুরই কোনো না কোনো দক্ষতা থাকতে পারে। সে যে বিষয়ে ভালো তার প্রতি আরও শ্রম ও শক্তি বিনিয়োগের পাশাপাশি নতুন কিছু করতে বা শিখতে উৎসাহ দিন। নতুন কিছু শেখা শিশুর মাঝে আত্মপ্রত্যয় আরও বাড়াতে এবং আত্মবিশ্বাসী হতে সহায়তা করবে।

লক্ষ্য নির্দিষ্ট করা: শিশুকে ছোট ও বাস্তবিক লক্ষ নির্বাচনে সাহায্য করুন। লক্ষ্যপূরণে তাকে উৎসাহ দিন। এতে সে তার সর্বোচ্চ চেষ্টা করবে এবং পরে আরও ভালো করার উপায় খুঁজে বের করতে পারবে।

প্রচেষ্টাকে সাধুবাদ জানানো: শিশুর যেন কোনো কাজের প্রচেষ্টাকে সাধুবাদ জানান। এতে সে কাজ করতে আরও বেশি আগ্রহী হবে ও তার মাঝে আত্মবিশ্বাস বাড়বে। প্রচেষ্টার প্রশংসা শিশুকে অনেকদিন এগিয়ে যেতে অনুপ্রেরণা যোগাবে।

শিশুর সমস্যা তাকেই খুঁজে বের করতে দিন: সব বাবা-মা তার সন্তানকে সমস্যা থেকে আগলে রাখতে চান। তবে মাঝে মধ্য শিশুকেই তার সমস্যা খুঁজে বের করতে ও তা সমাধান করতে দিন। এটা তাদের আত্মনির্ভরশীল করতে ও নিজের প্রতি বিশ্বাস বাড়াতেও সহযোগিতা করবে।

নিজের শখ খুঁজে বের করতে দিন: শিশুকে তার পছন্দ মতো কাজ করতে দিন। এতে সে নিজের শখ বা আগ্রহের জায়গাটা খুঁজে বের করতে পারবে এবং তা বিকাশের জন্য কাজ করতে পারবে। এটাও তার নিজের প্রতি বিশ্বাস বাড়াতে সহায়ক।

আরও পড়ুন