শুষ্ক মাথার ত্বকের ঘরোয়া সমাধান

শীতে মাথার ত্বক শুষ্ক হওয়া মানেই খুশকির সমস্যা ফিরে আসা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2020, 12:09 PM
Updated : 29 Nov 2020, 12:09 PM

এই সময়ে খুশকি থেকে বাঁচতে ও চুল পড়া কমিয়ে সুন্দর রাখার জন্য মাথার ত্বকে আর্দ্রতা রক্ষার দিকে মনযোগ দেওয়া দরকার।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখার উপায় সম্পর্কে জানানো হল।

কলার মাস্ক

কলা নানান পুষ্টি উপাদান যেমন- ভিটামিন সি, ম্যাগনেসিয়াম ও ভিটামিন বি-৫ সমৃদ্ধ যা চুলকে উজ্জ্বল করতে সাহায্য করে। এছাড়াও এটা চুলের আর্দ্রতা বজায় রাখে এবং আগা ফাটা কমিয়ে চুলের বৃদ্ধিয়ে সহায়তা করে।

উপকরণ: একটা পাকা কলা, দুই টেবিল-চামচ জলপাই বা নারিকেল তেল, দুই টেবিল-চামচ মধু। আধা কাপ নারিকেল দুধ (চাইলে দই ব্যবহার করা যেতে পারে)। এক চা-চামচ লেবুর রস(ঐচ্ছিক)। একটা ডিম/ কুসুম (ঐচ্ছিক, চুলের ঘনত্ব বাড়াতে)।

পদ্ধতি: পাকা কলা, মধু, নারিকেল/জলপাইয়ের তেল ও দুধ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করুন। ঘন পেস্টের মতো হলে তা ব্যবহার করা ও ধুয়ে ফেলা সহজ হবে।

মাস্কটি ব্যবহার করে ২৫ থেকে ৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

অ্যালো ভেরা ও ঘি’য়ের মাস্ক

অ্যালো ভেরাতে এমন কিছু এনজাইম আছে মাথার ত্বকের মৃত কোষ দূর করে ও খুশকি কমিয়ে চুল পড়ার সমস্যা কমায়। ঘি ব্যবহারে মাথার ত্বক আর্দ্র থাকে, জ্বলুনি কমে, চুল মসৃণ ও চকচকে হয়।

উপকরণ: ৩-৪ টেবিল চামচ ঘি। ৩-৪ টেবিল-চামচ নারিকেল তেল। এক টেবিল-চামচ লেবুর রস। এক টেবিল-চামচ অ্যালো ভেরা।

পদ্ধতি: একটা পাত্রে ঘি ও নারিকেল তেল নিন। এতে লেবুর রস ও অ্যালো ভেরা যোগ করুন। উপকরণগুলো ভালো মতো মিশিয়ে মাথার ত্বকে এবং চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ব্যবহার করে এক ঘণ্টা অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

দই ও ডিমের মাস্ক

দইয়ের মাস্ক চুলে প্রোটিন যোগায় যা চুলকে মজবুত ও সুস্থ রাখে। ডিম মাথার ত্বক পরিষ্কার করে এবং বাড়তি তেল শুষে নিয়ে চুলকে সুস্থ রাখে ও খুশকির বিরুদ্ধে কাজ করে।

উপকরণ: এক কাপ দই। একটা ডিম।

পদ্ধতি: একটা পাত্রে উপকরণ দুটি নিয়ে ভালো মতো মিশিয়ে নিন। পেস্টটি মাথার ত্বক থেকে শুরু করে চুলের আগা পর্যন্ত লাগান। ৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এই মাস্ক মাথার ত্বকে খুশকি সৃষ্টিকারি ব্যাক্টেরিয়া দূর করে।

আরও পড়ুন