এবার সারচার্জের পরিমাণ কমবে

তবে যেসব করদাতার জন্য ন্যূনতম সারচার্জ প্রযোজ্য হবে তারা এই সুবিধা ভোগ করতে পারবেন না।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2020, 12:16 PM
Updated : 24 Oct 2020, 12:16 PM

অর্থ আইন ২০২০-এ ব্যক্তি করদাতাদের করমুক্ত আয়ের সীমা ২.৫০ লাখ থেকে বৃদ্ধি করে ৩ লাখ টাকা করা হয়েছে। আবার অন্য দিকে কর ধাপ অনুযায়ী কর হারও হ্রাস করা হয়েছে। এই দুই কারণে এবার সারচার্জ এর পরিমাণ কমবে।

তবে যেসব করদাতার জন্য ন্যূনতম সারচার্জ প্রযোজ্য হবে তারা এই সুবিধা ভোগ করতে পারবেন না।

একজন করদাতা তার আয়কর রিটার্নের সঙ্গে কিছু বিবরণী দিয়ে থাকেন। এর মধ্যে পরিসম্পদ, দায় ও খরচের বিবরণী অন্যতম। এই বিবরণীতে প্রদর্শীত নীট পরিসম্পদের পরিমাণ যদি ৩ কোটি টাকা অতিক্রম করে তাহলে সারচার্জ দিতে হয়।

সারচার্জ গণনা করতে হয় করদায়ের ওপর। এজন্য আপনাকে প্রথমে আপনার করযোগ্য আয় বের করতে হবে। আপনার যেসব খাত থেকে সারা বছর ধরে আয় হয়েছে তা থেকে আপনি করযোগ্য আয় বের করবেন। তারপর অর্থ আইন ২০২০ অনুযায়ী কর ধাপ এবং কর হার ব্যবহার করে করদায় বের করবেন।

করদায় বের করার পর আপনি যে বিনিয়োগ করেছেন তার ওপর যে কর রেয়াত পেয়েছেন তা বাদ দেওয়ার পর যে করদায় থাকবে তার ওপর উল্লেখিত হারে সারচার্জ বের করতে হয়।

তাই কোনো করদাতার যদি নীট পরিসম্পদের পরিমাণ ৩ কোটি টাকা অতিক্রম করে, কিন্তু যদি করযোগ্য আয় করমুক্ত সীমা অতিক্রম না করে তাহলে তার জন্য সারচার্জ প্রযোজ্য না। এজন্য সবার প্রথমে করযোগ্য আয় বের করে করমুক্ত আয়ের সীমা অতিক্রম করেছে কিনা তা দেখতে হবে।

শুধু যে নীট পরিসম্পদের পরিমাণ ৩ কোটি টাকা অতিক্রম করলেই সারচার্জ দিতে হবে এমন না। এর বাইরে কিছু ব্যতিক্রমও আছে।

যেমন- যদি কোন করদাতার একাধিক গাড়ি থাকে অথবা কোন সিটি কর্পোরেশন এলাকায় মোট ৮ হাজার বর্গফুটের অধিক আয়তনের গৃহ-সম্পত্তি থাকে তাহলে নীট পরিসম্পদ ৩ কোটি অতিক্রম না করলেও সারচার্জ দিতে হবে।

একজন করদাতার করযোগ্য আয় করমুক্ত আয়ের সীমা অতিক্রম করলে তার জন্য ন্যূনতম কর রাখা হয়েছে। তেমনি সারচার্জের ক্ষেত্রেও ন্যূনতম সারচার্জ রাখা হয়েছে।

যাদের নীট পরিসম্পদের পরিমাণ ১০ কোটি টাকার নিচে এবং ওপরে বর্ণিত শর্ত পরিপালন হয়েছে সেক্ষেত্রে ন্যূনতম সারচার্জ হবে ৩ হাজার টাকা।

অর্থাৎ, আপনার করদায়ের ওপর সারচার্জের যে নির্দিষ্ট হার আছে তা ব্যবহার করে যদি দেখা যায় আপনার সারচার্জ ৩ হাজার টাকার কম সেক্ষেত্রে ৩ হাজার টাকাই আপনার সারচার্জ।

করযোগ্য আয়ের ওপর করদায় এবং সারচার্জ যোগ করে যে অংক পাওয়া যাবে সেটাই হল আপনার মোট করদায়।

লেখক: জসীম উদ্দিন রাসেল, আয়কর পরামর্শক এবং প্রশিক্ষক।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন