জীবাণুনাশক চেম্বার তৈরিতে নতুন সম্ভাবনা

প্রতিবেদন প্রকাশের পর যোগাযোগ হয় তাদের। মেলে সমস্যা সমাধানের নতুন পথ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2020, 03:13 AM
Updated : 1 May 2020, 03:13 AM

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর লাইফস্টাইল বিভাগে পিপিই, স্বল্প খরচে ভেন্টিলেইটর এবং জীবাণুনাশক চেম্বার তৈরির বিষয়ে দুটি প্রতিবেদন প্রকাশিত হয়।

একটি প্রতিবেদনে তুলে ধরা হয় স্বল্প খরচে ভেন্টিলেইটর এবং জীবাণুনাশক চেম্বার তৈরির চেষ্টায় থাকা আই ডিজাইন স্টুডিওর প্রধান স্থপতি আরেফিন চিশতিসহ তার বন্ধুদের কথা।

আর অন্য একটি প্রতিবেদনে তুলে ধরা হয় পিপিই অর্থাৎ ‘পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট’ নিয়ে কাজ করা জনস্বাস্থ্য গবেষক তৌফিক জোয়ারদার এবং প্রকৌশলী মাহিব একরামের কথা।

এই দুটি প্রতিবেদন প্রকাশের পর দুই দলের মধ্যে যোগাযোগ ঘটে। ফলে স্বল্প খরচে ভেন্টিলেইটর এবং জীবাণুনাশক চেম্বার তৈরি কাজ অনেকটাই এগিয়ে যায়।

মাহিব একরাম সাক্ষাৎকারে বলেন, “আসলে এটা সম্ভব হয়েছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’য়ে প্রতিবেদনগুলো প্রকাশের পর। কারণ প্রতিবেদন দেখেই আমাদের সঙ্গে তাদের (চিশতিদের) সঙ্গে যোগাযোগ হয়।”

তিনি আরও বলেন, “শুধু তাই নয়, পিপিই তৈরির জন্য যেসব কাঁচামালের প্রয়োজন হয়, সেসবের বেশ অভাব ছিল। আমাদের নিয়ে প্রতিবেদন প্রকাশ করার ফলে সেই অভাবও অনেকটাই মিটে গেছে। পাশাপাশি আরও নতুন নতুন মানুষের সঙ্গে যোগাযোগ শুরু হয়েছে এই প্রতিবেদনে সূত্র ধরে। যারা এই মহামারীর সময়ে নানান রকম উপকারী জিনিস তৈরি করতে সচেষ্ট। আর আমরা একে অপরকে এসব ব্যাপারে সাহায্য করতে পারছি।”

এই বিষয়ে আরেফিন চিশতি বলেন, “বাংলাদেশে আসলে অনেক প্রতিভাবান তরুণ রয়েছেন। যারা বর্তমান পরিস্থিতি মোকাবিলায় বিভিন্ন উদ্যোগ নিচ্ছেন। এদেরকে নিয়ে আরও বেশি প্রতিবেদন প্রচার করা উচিত। হয়ত সবাই নয়, এদের মধ্যে থেকে দুএকজন এমন কাজ করবেন, যা ভবিষ্যতে বাংলাদেশের চেহারাই পাল্টে দেবে।”

তাদের বর্তমান কাজের পরিস্থিতি নিয়ে ভিডিও বার্তায় জানালেন বিস্তারিত।