চুলের জন্য উপকারি প্যাক

শুধু চুল পরিষ্কার করাই যথেষ্ট নয়, চাই বাড়তি যত্ন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2020, 11:45 AM
Updated : 13 March 2020, 11:45 AM

বাইরের দূষণ ও রাসায়নিক উপাদান মাথার ত্বকের ক্ষতি করে। প্রাকৃতিক উপাদান ব্যবহারের মাধ্যমে চুলের এই সকল সমস্যা দূর করা যায়।

রূপচর্চা বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে চুলের কয়েকটি উপকারি প্যাক সম্পর্কে জানানো হল।

রুক্ষ চুলে মধু ও কলা: ঘরে সহজেই বানিয়ে নেওয়া যায় এমন একটি প্যাক হল মধু ও কলার প্যাক। একটি পাকা কলা চটকে তাতে মধু যোগ করতে হবে। সবকিছু ভালোভাবে মিশিয়ে প্যাক তৈরি করে মাথায় ব্যবহার করে ৩০ মিনিট রাখতে হবে। এরপর তা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। রুক্ষ চুলের যত্ন নিতে ঘরে তৈরি এটাই সব চেয়ে সহজ ও উপকারি প্যাক।

শুষ্ক চুলের যত্নে নারিকেল তেল: চুল কোঁকড়া, শুষ্ক ও ক্ষতিগ্রস্থ হলে নারিকেল তেল চমৎকার কাজ করে। ভালো ফলাফলের জন্য খাঁটি ও ভেষজ তেল ব্যবহার করা উচিত। তেল হালকা গরম করে মাথার ত্বকে প্রয়োগ করতে হবে এবং এক থেকে দুই ঘণ্টা অপেক্ষা করতে হবে। পরে কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করতে হবে। নারিকেল তেল সহজে মাথার ত্বকে শোষিত হয় এবং চুলের রুক্ষতা দূর করে মসৃণভাব আনে। 

অ্যালো ভেরা, অ্যাপেল সাইডার ভিনিগার এবং মধু: সংবেদনশীল মাথার ত্বকে খুব ভালো কাজ করে এই উপাদানগুলো। মাথার ত্বকের সংক্রমণ দূর করে ও গোড়া শক্ত করে। অ্যালো ভেরা ও অ্যাপেল সাইডারের সঙ্গে কয়েক ফোঁটা মধু যোগ করুন। অ্যাপেল সাইডার মাথার ত্বকের মৃতকোষ দূর করে। মাস্ক প্রয়োগ করে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে।