যে ভুলে চুল হয় চিটচিটে

গরমকালে মাথার ত্বক চিটচিটে হওয়া খুব স্বাভাবিক। বিশেষ করে মাথার ত্বক যদি তৈলাক্ত হয়ে তাহলে তো কথাই নেই।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2019, 10:05 AM
Updated : 1 April 2019, 10:05 AM

চুল পরিষ্কার করার ঘণ্টাখানেক পরেই তা চিটচিটে মনে হলে বুঝতে হবে পরিষ্কার করার পদ্ধতিতে রয়েছে ত্রুটি।

রূপচর্চা-বিষয়ক ওয়েবসাইট থেকে মাথার ত্বক চিটচিটে হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে এখানে জানানো হল।

খব বেশি বা খুব কম শ্যাম্পু করা:  দুই কারণেই চুল চিটচিটে হয়ে যেতে পারে। সপ্তাহে দুতিনবার গভীর থেকে পরিষ্কার করে এমন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। এতে মাথার ত্বক ভালো মতো পরিষ্কার হয় এবং চিটচিটেভাব হয় না। 

গরম পানিতে গোসল: গরম পানি মাথার ত্বকের জন্য ক্ষতিকর। গরম পানির ভাপ মাথার ত্বককে শুষ্ক করে ফেলে। যে কারণে অতিরিক্ত তেল নিঃসৃত হয়। সারা বছর সাধারণ উষ্ণতার পানি দিয়ে গোসল করা ত্বকের পক্ষে ভালো।

ময়লা স্টাইলিং সরঞ্জাম: চিরুনি শেষ কবে পরিষ্কার করেছিলেন, মনে আছে কি? চুলে ব্যবহৃত সরঞ্জাম ময়লা হয়ে থাকলে তা মাথার ত্বককে নির্জীব ও চিটচিটে করে তোলে।

খুব বেশি চুল আচঁড়ানো: চুলের জট কেউই পছন্দ করে না। তবে এর জন্য বার বার চুল আচঁড়ালে মাথার ত্বক বেশি তেল নিঃসরণ করে। চুল ভেজা অবস্থায় মোটা দাঁতের চিরুনি দিয়ে চুলের আগা আঁচড়ে জট ছাড়িয়ে নিন। এরপর গোড়ার দিকে আঁচড়ান। এতে কেবল আগা ফাটাই দূর হবে না পাশাপাশি চুলের ক্ষয় ও চিটচিটেভাব দূর হবে। 

অতিরিক্ত শুষ্ক শ্যাম্পুর ব্যবহার: চুল ধোয়ার সময় নেই এমন পরিস্থিতি সামাল দিতে শুষ্ক শ্যাম্পু ব্যবহার করতে হয়। তাই বলে যখন তখন এর ব্যবহার বা কেবল এর উপরেই নির্ভরশীল হওয়া ঠিক নয়। একটানা চার-পাঁচ দিন শুষ্ক শ্যাম্পু ব্যবহার করলে মাথার ত্বকে ময়লা জমে এবং পরে তা পরিষ্কার করা বেশ কঠিন হয়ে যায়।

আরও পড়ুন