পোড়া ক্ষত সারাতে মাছের চামড়া

পোড়া ক্ষত সারাতে তেলাপিয়া মাছের ত্বক হতে পারে সাশ্রয়ী এবং অপেক্ষাকৃত কম যন্ত্রণাদায়ক উপায়।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2018, 09:06 AM
Updated : 28 Dec 2018, 09:06 AM

কারণ তেলাপিয়া মাছের ত্বক বা তেলে এক ধরনের ‘কোলাজেন’ থাকে যার সঙ্গে মানুষের ত্বকে থাকা প্রোটিনের মিল রয়েছে।

মিঠা-পানির এই মাছের ত্বকে আরও রয়েছে ময়েশ্চারাইজিং উপাদান। যে কারণে এটি বেশি কার্যকর।

আর এসব তথ্য দিয়েছেন স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে ব্রাজিলের ফেডারেল ইউনিভার্সিটি অফ সিয়েরা’র স্নায়ুবিদ ফেলিপে রোচা। 

আক্রান্ত ব্যক্তির রোগ প্র্রতিরোধ ক্ষমতার সঙ্গে মিলে ক্ষতপূরণের প্রক্রিয়াকে ত্বরাণ্বিত করবে তেলাপিয়ার চামড়া, এমনটাই ভাবছেন এই চিকিৎসক।

বিশ্বব্যাপি মোট ৩০০ রোগীকে এক বিশেষ থেরাপির আওতায় এই চিকিৎসা দেওয়া হয়।

থেরাপির প্রতিবেদনে বলা হয়, “যদিও অনেকেই তাদের পোড়া ক্ষততে মাছের চামড়া পেঁচাতে আগ্রহী ছিলেন না। তবে এখন অনেক শিশু রোগীও আসছেন এই চিকিৎসা নিতে।”

ছবি: রয়টার্স

রোচা বলেন, “আমাদের সবচাইতে বড় চিন্তার বিষয় ছিল, পরিশেষে ক্ষতস্থানে প্রয়োগ করা মাছের চামড়া উঠে আসবে কি না এবং মাছের গন্ধ দূর হবে কি না। তবে সময়ের পরিক্রমায় এবং গবেষণার সাফল্যের পর অনেকেই হাসপাতালে আসছেন পোড়া রোগীর ক্ষততে তেলাপিয়া চামড়া প্রয়োগ করতে। শিশুরাও একে স্বাভাবিকভাবেই গ্রহণ করছে।”

গবেষণার প্রতিবেদনে জানানো হয়, ‘তেলাপিয়া মাছের চামড়া প্রথমত ‘স্টেরিলাইজড’ করতে হবে, এরপর দিতে হয় ‘রেডিয়েশন থেরাপি’, যাতে এতে থাকা বিভিন্ন ভাইরাস মারা যায়। সবকিছুর পর একে দুইবছর পর্যন্ত ফ্রিজে সংরক্ষণ করা যাবে এবং প্রয়োজন অনুযায়ী কেটে ক্ষতস্থানে ব্যান্ডেজের পরিবর্তে বসিয়ে দিতে হবে। এক সপ্তাহ পরে তা তুলে ফেলতে হবে। এই পদ্ধতিতে প্রতিদিন ড্রেসিং করার প্রয়োজন নেই।’

আরও পড়ুন