কিছু কার্যকরী ঘরোয়া টোটকা

কিছু সমস্যা আছে যা, হঠাৎ করে যার সমাধান পাওয়া বেশ দুষ্কর। যেমন, হেঁচকি, মুখের দুর্গন্ধ, হঠাৎ মাথাব্যথা ইত্যাদি সাধারণ সমস্যাগুলোর সমাধান রয়েছে আমাদের ঘরেই।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2015, 02:05 PM
Updated : 20 July 2015, 02:05 PM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এমনই কিছু সমস্যার ঘরোয়া সমাধানগুলোউল্লেখ করা হয়। এই প্রতিবেদনে সমাধানগুলো তুলে ধরা হল।

নখেরকোণায় ফাঙ্গাস

বর্ষার মৌসুমে নোখের কোণায় ফাঙ্গাস বেশ সাধারণ একটি সমস্যা।অনেক সময় এর ওষুধ হাতের কাছেও পাওয়া যায় না। কিন্তু এই সমস্যাটির সহজ সমাধান হতে পারেমাউথওয়াশ। প্রতিদিন দুবার যে কোনো মাউথওয়াশে পায়ের আক্রান্ত অংশ ১৫ থেকে ২০ মিনিট ভিজিয়েরাখলেই কিছুদিনের মধ্যেই এই সমস্যা দূর করা সম্ভব। মাউথওয়াশে থাকা অ্যান্টিসেপটিক উপাদাননখের ফাঙ্গাস দূর করতে সাহায্য করে।

মুখেরদুর্গন্ধ দূর করতে দই

চিনি বিহীন দইয়ে থাকা ব্যাক্টেরিয়া মুখের দুর্গন্ধ সৃষ্টিকারীব্যাক্টেরিয়া দূর করতে সাহায্য করে।

একজিমাদূর করতে অলিভ অয়েল

ভিটামিন ই সমৃদ্ধ অলিভ অয়েল ত্বক নমনীয় করতে সাহায্য করে। গোসলেরপর হালকা ভেজা ত্বকে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যবহার একজিমা দূর করতে সাহায্য করে।

হেচকিরোধে চিনি

হেচকি বেশ বিরক্তিকর সমস্যাই বটে। পরিত্রাণ পেতে এক চামচ চিনিইযথেষ্ট। গবেষণায় দেখা গেছে হঠাৎ জিহ্বায় মিষ্টি স্বাদ স্নায়ূ শীতল করে হেচকি দূর করতেসাহায্য করে।

অবসাদদূর করতে পেপারমিন্ট বা দারুচিনির গাম

গবেষণায় দেখা গেছে, পেপারমিন্ট বা দারুচিনির গাম চিবানোর ফলে২০ শতাংশ অবসাদ দূর করা সম্ভব। গবেষণায় জানা যায়, ওই ফ্লেভার সমৃদ্ধ চুইংগাম খাওয়ারফলে একজন মানুষের ৩০ শতাংশ সচেতনতা বৃদ্ধি পায়, অন্যদিকে তাদের দুশ্চিন্তা করার পরিমানও২৫ শতাংশ হ্রাস পায়।

আঁচিলসরাতে ডাক্ট টেপ

অবাক হলেও সত্যি! ডাক্ট টেপ দিয়ে আঁচিল দূর করা সম্ভব। আর এরসফলতার হার শতকরা ৮৫ ভাগ।

আঁচিলের উপর ডাক্ট টেপ লাগিয়ে রাখুন এক সপ্তাহ। তারপর টেপ খুলেআক্রান্ত জায়গায় ঝামা পাথর দিয়ে ঘষে নিন। যতদিন আঁচিল না যায় ততদিন এই পদ্ধতি চালিয়েযেতে হবে।

মাথাব্যথাদূর করতে পেন্সিল চিবানো

মাঝে মধ্যে মুখের চোয়ালে চাপের কারণে মাথাব্যথা হয়ে থাকে। একটিপেন্সিল দাঁতর মাঝে চেপে ধরে রাখলে চোয়ালের পেশিগুলো শিথিল হয়। আর এতে মাথাব্যথা কিছুটাদূর হয়।

সি সিকনেসদূর করতে লেবু এবং জলপাই

সমুদ্র যাত্রার সময় অনেকেরই শারীরিক নানা সমস্যা হতে দেখা যায়।এক্ষেত্রে বমি হওয়া বা বমি বমিভাব হওয়ার সমস্যা দেখা দেয়। এ সমস্যা দূর করতে লেবুররস বা জলপাই বেশ কার্যকর। লেবু এবং জলপাইয়ে আছে ট্যানিন যা বমিভাব দূর করতে সাহায্যকরে।

ব্রণেরপ্রতিকারে টমেটো

ত্বকে ব্রণের সমস্যা হলে একটি টমেটো ছেঁচে রস ব্রণের উপর পুরোত্বকে ছড়িয়ে এক ঘন্টা অপেক্ষা করতে হবে। দিনে এক বার করে টানা এক সপ্তাহ এই রস ব্যবহারেরফলে ব্রণের সমস্যা দূর করা সম্ভব।

টমেটোতে আছে প্রচুর ভিটামিন সি এবং এ, অ্যান্টিঅক্সিডেন্ট এবংঅ্যাসিডিক উপাদান যা ত্বক সুস্থ করতে দারুণ উপকারী।

ছবি:রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক