মাংসের দুটি রান্না

রন্ধনশিল্পী তোহ্ফাতুন- নূর চাঁদনী’র রেসিপিতে তৈরি করুন খাসি ও গরুর মজাদার পদ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2018, 09:41 AM
Updated : 23 August 2018, 09:41 AM

মাটন মাজ

 

উপকরণ: খাসির মাংস ১ কেজি। ১ টেবিল-চামচ এলাচ-গুঁড়া। ৩ টেবিল-চামচ আদা ও রসুন বাটা। ৫/৬টি লবঙ্গ। ৫টি তেজপাতা। ২টি জয়ত্রী। বড় মাপের ২টি দারুচিনি। আদা-গুঁড়া ১ টেবিল-চামচ। লবণ ১ চা-চামচ ও সামান্য জিরা-গুঁড়া। দুধ ১ কাপ। ১ চামচ কেশর, ঘি।

পদ্ধতি: মাঝারি মাপের একটি হাঁড়িতে পানি নিয়ে তাতে লবণ ও সব মসলা মিশিয়ে ফুটাতে হবে। তারপর বড় চাকা করে কাটা মাংস এই পানিতে দিয়ে সিদ্ধ করতে হবে।

সিদ্ধ হয়ে আসলে মাংস আলাদা করে তুলে ওই পানি ছেঁকে তা থেকে মসলাগুলো আলাদা করে ফেলতে হবে। স্টক করা পানিতে ২ কাপ দুধ আর ১ চামচ কেশর মিশিয়ে তাতে আবার মাংস দিয়ে ফুটাতে হবে।

মাংস পুরাপুরি সিদ্ধ হয়ে গেলে বড় চাক করা মাংস কেটে ছোট টুকরা করে নিন। এরপর ঘি দিয়ে ভাজুন। এতে মাংসটা ভেতরে রসালো এবং বাইরেরর দিকে মচমচে হবে।

ভাত বা নান রুটির সঙ্গে খাওয়া যায়। তবে ভাত দিতে খেতেই বেশি ভালো লাগে।

এক্সট্রা স্পাইসি বিফ কারি

 

খুব বেশি ঝাল পছন্দ করেন তাদের জন্য এই রেসিপি।

উপকরণ: গরুর মাংস ১ কেজি। ১ টেবিল-চামচ রসুন বাটা। ২ কাপ পেঁয়াজ-কুচি। ২ টেবিল-চামচ আদা-বাটা। ১ টেবিল-চামচ কাঁচামরিচ-বাটা। ১ কাপ দই। ১ চা-চামচ লবণ। ১ কাপ ঘি। ২টি তেজপাতা। ৩/৪টি থ্যাতলানো এলাচ। ৬/৭টি শুকনা-লাল-মরিচ। ২টি বড় দারুচিনি। ১ চা-চামচ জিরা। ১ চা-চামচ হলুদ। ৭/৮টি আস্ত রসুনের কোঁয়া। ১ টেবিল-চামচ ধনেগুঁড়া। তেলে ভাজা লালমরিচ-গুঁড়া ১ টেবিল-চামচ। ১ চা-চামচ জোয়াইন।

পদ্ধতি: মাংস ছোট করে কেটে ধুয়ে তাতে আদা ও রসুন বাটা, ১ কাপ দই, লবণ ও কাঁচামরিচ বাটা দিন। এগুলো ভালোভাবে মাখিয়ে দুঘণ্টা রেফ্রিজারেটরে রেখে দিন।

এক কাপ ঘি প্রেসার কুকারে দিয়ে তাতে তেজপাতা, থ্যাতলানো এলাচ, শুকনা-লাল-মরিচ দিয়ে নাড়ুন। এরপর এতে দারুচিনি, জিরা, পেঁয়াজ-কুচি, হলুদ, আস্ত রসুনের কোঁয়া দিয়ে নাড়তে থাকুন।

পেঁয়াজ মজে আসলে মাংস ছেড়ে দিয়ে কিছুক্ষণ নাড়ুন। এরপর ধনে-গুঁড়া, তেলে ভাজা লাল-মরিচ-গুঁড়া ও জোয়াইন দিয়ে অল্প অল্প পানি ঢেলে ভালোভাবে কষাতে হবে। কষানোর পর ৪ কাপ পানি দিয়ে প্রেসার কুকারের ৪টি শিষ পর্যন্ত মাংস রান্না করতে হবে। নিজের পছন্দ মতো ঝোল বা মাখা মাখা ঝোল রাখতে পারেন।

নামানোর আগে অল্প একটু গরম মসলা ছড়িয়ে দিন। পেঁয়াজ, ধনেপাতা বা লেবু কেটে পরিবেশন করতে পারেন।