রাজমা দিয়ে চিকেন কারি

ভাত, রুটি কিংবা পোলাও দিয়ে খাওয়ার জন্য মজার ব্যঞ্জন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2018, 09:57 AM
Updated : 29 July 2018, 09:57 AM

পদ্ধতি দিয়েছেন প্যারিস প্রবাসী রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখার।

উপকরণ: মুরগির মাংস ১ কেজি। রাজমা ২৫০ গ্রাম। টমেটো-কুচি ১টি। পেঁয়াজ-কুচি আধা কাপ। রসুন-বাটা ১ টেবিল-চামচ। আদা-বাটা ১ টেবিল-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ। ধনে ও জিরা গুঁড়া ১ চা-চামচ করে। কাঁচামরিচ ৫টি। ধনেপাতা কুচি পরিমাণ মতো। লবণ স্বাদ অনুযায়ী। পানি পরিমাণ মতো।

গুঁড়া মসলার জন্য: এলাচ ৩টি। দারুচিনি ১ টুকরা। লবঙ্গ ২টি। জায়ফল ১/৪ চা-চামচ। জয়ত্রী আধা চা-চামচ। মসলা টেলে গুঁড়া করে নিন, রান্না শেষে দেওয়ার জন্য।

পদ্ধতি: প্রথমে রাজমা পাঁচ থেকে ছয় ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। এরপর লবণ ও সামান্য হলুদ দিয়ে ভাপিয়ে নিন। বেশিক্ষণ ভাপে রাখা যাবে না, সিদ্ধ হয়ে গেলে পরে ভেঙে যাবে।

মুরগির চামড়া ছাড়িয়ে হাড় থেকে মাংস ছাড়িয়ে ছোট টুকরা করুন। একটি প্যানে তেল দিয়ে পেঁয়াজ-কুচি বাদামি হওয়া পর্যন্ত ভেজে একে একে সব মসলা দিয়ে কষিয়ে নিন। অল্প পানি দিয়ে ভালোভাবে কষিয়ে মুরগির মাংস দিয়ে ২০ মিনিট অল্প আঁচে ঢেকে রান্না করতে হবে।

মাঝে মাঝে নাড়ুন। মাংস আধা সিদ্ধ হলে রাজমা দিয়ে দিন। পানি টেনে আসলে নেড়ে নেড়ে ভাজুন। (যদি ক্যানের রাজমা ব্যবহার করেন তাহলে মাংস রান্নার পর মিশিয়ে নিলেই হবে। কারণ এটা সিদ্ধ করাই থাকে!)

মাংস সিদ্ধ হয়ে ঝোল মাখা মাখা হলে গুঁড়া মসলা এবং ধনেপাতা দিয়ে দুতিন মিনিট ভেজে নামিয়ে নিন। গরম ভাত, রুটি বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন।

আরও রেসিপি-