অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহারের সঠিক নিয়ম

রান্নাঘরে ‘কিচেন ফয়েল’ অন্যতম গুরুত্বপূর্ণ ব্যবহার্য জিনিস। তবে এর সঠিক ব্যবহারের দিকে আমরা তেমন মনযোগ দেইনা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2018, 09:37 AM
Updated : 29 March 2018, 09:37 AM

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে অ্যালুমিনিয়াম ফয়েল পেপার ব্যবহারের কয়েকটি সঠিক পন্থা এখানে দেওয়া হল।

অনেকে এটা কেবল দরকার তাই ব্যবহার করেন। অনেকে আবার মনে করেন চকচকে পাশ দিয়ে পেঁচানো হলে খাবার দীর্ঘক্ষণ ঠাণ্ডা বা গরম রাখা যায়। 

মনে করা হয়, চকচকে পাশ বেশি প্রতিফলন করে এবং এটা খাবারকে ঠাণ্ডা বা গরম রাখতে সাহায্য করে। সত্যি বলতে, কোন পাশ ব্যবহার করছেন সেটা তেমন কোনো বিষয় নয়। 

ফয়েলের একপাশ চকচকে হয় মূলত এর উৎপাদনের জন্য। চকচকে পাশ খসখসে পাশের চেয়ে বেশি মসৃণ ও ত্রুটিপূর্ণ। তবে এটা তাপ পরিচলনে কোনো প্রভাব রাখে না।

ফয়েলের কোন পাশ পেঁচানো হয়েছে তার চেয়ে কতটা শক্ত করে পেঁচানো হয়েছে এটা গুরুত্বপূর্ণ। ফয়েল যদি খুব শক্ত করে পেঁচানো না হয় তাহলে এর ভেতরে বাতাসের পাতলা স্তর তাপের অন্তরক হিসেবে কাজ করে। এটা তাপ পরিচলনে ধীর করে। ফলে খাবার ঠিক মতো রান্না হয় না।

তাই ফয়েল পেপারের পাশ খাবার ঠাণ্ডা বা গরম রাখতে ততটা প্রভাব রাখেনা। এর উজ্জ্বল ও মলিন পাশ আসলে উৎপাদনের প্রক্রিয়ার জন্য ভিন্ন হয়ে থাকে। তাই ফয়েল ব্যবহারের পাশ নির্বাচনের দিকে গুরুত্ব না দিয়ে বরং তা কতটা শক্ত করে পেঁচানো হয়েছে সেদিকে খেয়াল রাখা জরুরি।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক